shono
Advertisement
INDIA bloc

প্রোটেম স্পিকারের সঙ্গে 'অসহযোগ' আন্দোলনে ইন্ডিয়া! প্যানেল থেকে সরতে পারেন সুদীপরা

ইন্ডিয়া জোট সূত্রের খবর, জোটের সদস্য তিন সাংসদই সেই কাজে প্রোটেম স্পিকারের সঙ্গে অসহযোগিতা করবেন।
Published By: Subhajit MandalPosted: 08:18 PM Jun 22, 2024Updated: 09:15 PM Jun 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভার প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়েছে বিরোধীদের উপেক্ষা করে। এই অভিযোগে এবার প্রোটেম স্পিকারকে অসহযোগিতার পরিকল্পনা স্পিকার প্যানেলে থাকা ইন্ডিয়া জোটের ৩ সদস্যের। শোনা যাচ্ছে, ওই প্যানেল থেকে নাম প্রত্যাহারও করতে পারেন তাঁরা।

Advertisement

চলতি মাসের ২৪ তারিখ থেকে লোকসভার বিশেষ অধিবেশনে বসতে চলেছে। যা চলবে ৩ জুলাই পর্যন্ত। তার আগে প্রোটেম স্পিকার নির্বাচন করা হয়েছে ওড়িশার বিজেডির বর্ষীয়ান নেতা ভর্তৃহরি মহতাবকে (Bhartruhari Mahtab), যিনি এবারে বিজেপির টিকিটে জিতে এসেছেন। প্রথম দিন লোকসভার নবনির্বাচিত সাংসদদের শপথ গ্রহণপর্ব মিটে গেলেই লোকসভার স্পিকার পদের নির্বাচন হবে। তার পর রাষ্ট্রপতির ভাষণ এবং তার উপর আলোচনা হবে। শপথগ্রহণ পর্বে লোকসভা (Lok Sabha) পরিচালনা করবেন প্রোটেম স্পিকারই।

[আরও পড়ুন: ‘বাংলাদেশিদের জন্য চালু হবে ই-মেডিক্যাল ভিসা’, হাসিনা সাক্ষাতে বড় ঘোষণা মোদির]

শপথগ্রহণ পর্বে প্রোটেম স্পিকারকে সাহায্য করার জন্য বর্ষীয়ান একটি প্যানেল তৈরি করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। সেই প্যানেলে রয়েছেন কংগ্রেসের কে সুরেশ, ডিএমকের টি আর বালু, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিজেপির রাধামোহন সিং, ফগন সিং কুলস্তেরা। এদের কাজ সাংসদের শপথে প্রোটেম স্পিকারকে সাহায্য করা। কিন্তু ইন্ডিয়া (INDIA) জোট সূত্রের খবর, জোটের সদস্য তিন সাংসদই সেই কাজে প্রোটেম স্পিকারের সঙ্গে অসহযোগিতা করবেন।

[আরও পড়ুন: তিস্তা চুক্তি নিয়ে সদর্থক বার্তা মোদির, ভারতকে ‘বিশ্বস্ত বন্ধু’ বললেন হাসিনা]

আসলে ইন্ডিয়া জোটের দাবি ছিল, প্রোটেম স্পিকার হিসাবে দায়িত্ব পাওয়া উচিত কে সুরেশের। কারণ, কে সুরেশ আটবারের সাংসদ। আর রীতি অনুযায়ী সবচেয়ে প্রবীণ সাংসদই প্রোটেম স্পিকার হন। অথচ সুরেশকে উপেক্ষা করে ভর্তৃহরি মহতাবকে অস্থায়ী স্পিকার হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে। সেটার প্রতিবাদেই 'অসহযোগ' আন্দলোনের সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়া জোট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভার প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়েছে বিরোধীদের উপেক্ষা করে।
  • এই অভিযোগে এবার প্রোটেম স্পিকারকে অসহযোগিতার পরিকল্পনা প্রোটেম স্পিকার প্যানেলে থাকা ইন্ডিয়া জোটের ৩ সদস্যের।
  • শোনা যাচ্ছে, ওই প্যানেল থেকে নাম প্রত্যাহারও করতে পারেন তাঁরা।
Advertisement