shono
Advertisement

ধূমপানের কারণে মৃত্যুতে বিশ্বের প্রথম চারে ভারত

বিশ্বের প্রায় ৬৩.৬ শতাংশ ধূমপায়ীই ভারতীয়। The post ধূমপানের কারণে মৃত্যুতে বিশ্বের প্রথম চারে ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 12:57 PM Apr 06, 2017Updated: 07:27 AM Apr 06, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জানেন কী, বিশ্বে প্রতি দশজনের মধ্যে একজনের মৃত্যু হয় ধূমপানের কারণে? পরিসংখ্যান বলছে, গড়ে ৬৪ লক্ষ মানুষের মৃত্যুর জন্য দায়ী ধূমপান। আর সেই ৬৪ লক্ষের মধ্যে ৫০ শতাংশই বিশ্বের চারটি দেশে। চিন, ভারত, আমেরিকা এবং রাশিয়া- এই চারটি দেশই এখন ধূমপানজনিত মৃত্যুতে বিশ্বের অগ্রণী। এমনটাই বলছে গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ-এর সমীক্ষা। প্রসঙ্গত, ২০১৫ সালের সমীক্ষা অনুযায়ী, বিশ্বের প্রায় ৬৩.৬ শতাংশ ধূমপায়ীই ভারতীয়। যা বিশ্বের মোট ধূমপায়ীর সংখ্যার দুই-তৃতীয়াংশ।

Advertisement

উল্লেখ্য, ১৯৯০ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিশ্বের ১৯৫টি দেশে সমীক্ষা করে দেখা গিয়েছে, অধিকাংশ মৃত্যুর নেপথ্যে রয়েছে ধূমপানের মতো বদঅভ্যাস। যদিও সেই দেশগুলিতে তামাকজাত দ্রব্য ব্যবহারের উপর বহুল নিষেধাজ্ঞা রয়েছে। তবুও বজ্র আটুঁনি ফস্কা গেরোর মতোই ধূমপানের মাত্রা কমেনি। তামাকজাত দ্রব্যের বিরুদ্ধে লাগাতার অভিযান চললেও গবেষকদের মতে, নীতিনির্ধারকদের এই মহামারি মোকাবিলা করার জন্য অবিলম্বে কড়া পদক্ষেপ নেওয়া উচিত।

ভারতের ক্ষেত্রে পরিসংখ্যান আরও ভয়াবহ। সরকারি হিসাবে, দেশে প্রত্যেকদিন ৫,৫০০ যুবা তামাকজাত দ্রব্যের ব্যবহার শুরু করে। ভারতের ৩৫ শতাংশ প্রাপ্তবয়স্ক তামাকজাত দ্রব্য ব্যবহার করে এবং প্রায় ২৫ শতাংশেরও বেশি মহিলা ১৫ বছরের আগেই তামাকজাত দ্রব্য ব্যবহার শুরু করে।

The post ধূমপানের কারণে মৃত্যুতে বিশ্বের প্রথম চারে ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement