shono
Advertisement
Lok Sabha 2024

প্রথম ও দ্বিতীয় দফার ভোট এত বাড়ল কীভাবে? কমিশনে 'বুথওয়াড়ি' তথ্য চাইল তৃণমূল

কমিশনে মোট ৩টি দাবি করেছে তৃণমূল। তিনটিই ভোটারদের সংখ্যা সংক্রান্ত।
Posted: 08:50 PM May 07, 2024Updated: 08:50 PM May 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে প্রথম দুদফায় ভোটের হারে হঠাৎ বৃদ্ধি। রাতারাতি প্রায় ৬ শতাংশ ভোট বেড়েছে দ্বিতীয় দফায়। যা নিয়ে এবার সরাসরি নির্বাচন কমিশনে (Election Commission) তৃণমূল। সোমবারই এরাজ্যের শাসকদলের তরফে নির্বাচন কমিশনে নালিশ জানিয়ে একটি চিঠি দেওয়া হয়। সেই চিঠি মঙ্গলবার দ্বিতীয় দফার ভোটের দিন প্রকাশ্যে এনেছে তৃণমূল। ওই চিঠিতে কমিশনের কাছে বুথওয়াড়ি তথ্য চাইছে এরাজ্যের শাসক শিবির।

Advertisement

সোমবার দলের তরফে রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন (Derek O Brien) চিঠিটি পাঠিয়েছেন নির্বাচন কমিশনে। ৩২ পাতায় তথ্য সম্বলিত এই চিঠিতে নির্বাচন কমিশনের প্রকাশ করা ভোটগ্রহণ নিয়ে প্রথম রিপোর্ট এবং পরে প্রকাশিত দ্বিতীয় রিপোর্ট নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে। কমিশনে মোট ৩টি দাবি করেছে তৃণমূল। তিনটিই ভোটারদের সংখ্যা সংক্রান্ত।

[আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের ছাদে জলের ট্যাঙ্ক থেকে উদ্ধার মহিলার দেহ! যোগীরাজ্যে চাঞ্চল্য]

তৃণমূলের প্রথম দাবিতে বলা হয়েছে, লোকসভাভিত্তিক কত ভোটদাতা, তা জানাতে হবে। দ্বিতীয় দাবি, কত বৈধ ভোটার ভোট প্রক্রিয়ায় অংশ নিয়েছেন সেটার তথ্য দিতে হবে। প্রথম ও দ্বিতীয় দফায় ভোটারপিছু কত ইভিএম (EVM) ব্যবহার করা হয়েছে, তা জানতে হবে কমিশনকে। সূত্রের দাবি তৃতীয় দফার ভোটের পর এই ইস্যুতে সরব হতে চলেছে কংগ্রেসও (Congress)। হাত শিবিরও ইন্ডিয়া জোটের অন্য শরিকদের সঙ্গে যোগাযোগ করে প্রথম দুদফার ভোটবৃদ্ধি নিয়ে কমিশনের দ্বারস্থ হতে চলেছে।

[আরও পড়ুন: টাইটানের শেয়ারে বিরাট ধসের জের, একদিনে ৮০০ কোটি খোয়ালেন রাকেশ ঝুনঝুনওয়ালার স্ত্রী]

এদিন এক্স হ্যান্ডেলেও এ নিয়ে সরব হয়েছেন ডেরেক ও ব্রায়েন। তাঁর প্রশ্ন, নির্বাচন কমিশন কি পুরোপুরি বিজেপির সঙ্গে আপস করে ফেলেছে? EC মানে কি এখন 'extremely compromised!' ? তৃণমূলের রাজ্যসভার দলনেতা বলছেন, তিন ধরনের আম্পায়ার হয়। এক একজন সাধারণ আম্পায়ার, দুই নিরপেক্ষ আম্পায়ার আর তিন পক্ষপাতদুষ্ট আম্পায়ার। নির্বাচন কমিশন এখন ওই তিন নম্বর আম্পায়ারে পরিণত হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার দলের তরফে রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন চিঠিটি পাঠিয়েছেন নির্বাচন কমিশনে।
  • ৩২ পাতায় তথ্য সম্বলিত এই চিঠিতে নির্বাচন কমিশনের প্রকাশ করা ভোটগ্রহণ নিয়ে প্রথম রিপোর্ট এবং পরে প্রকাশিত দ্বিতীয় রিপোর্ট নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে।
  • কমিশনে মোট ৩টি দাবি করেছে তৃণমূল।
Advertisement