shono
Advertisement

ডনের দেশে ইতিহাস, অ্যাডিলেডে কোহলিদের কাছে হার অস্ট্রেলিয়ার

অ্যাডিলেডে ভারতীয় বোলারদের দুর্দান্ত সাফল্যই দলের সবচেয়ে বড় পাওনা।
Posted: 10:46 AM Dec 10, 2018Updated: 11:38 AM Dec 10, 2018
@font-face { font-family: 'Noto Sans Bengali'; font-style: normal; font-weight: 400; src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.eot); src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.eot?#iefix) format('embedded-opentype'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.woff2) format('woff2'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.woff) format('woff'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Regular.ttf) format('truetype') } @font-face { font-family: 'Noto Sans Bengali bold'; font-style: normal; font-weight: 700; src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.eot); src: url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.eot?#iefix) format('embedded-opentype'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.woff2) format('woff2'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.woff) format('woff'), url(https://www.sangbadpratidin.in/wp-content/themes/SANGBADPRATIDIN/assets/fonts/noto-font/NotoSansBengali-Bold.ttf) format('truetype') } p {font-family: 'Noto Sans Bengali', sans-serif; font-size: 20px; line-height: 33px;}

ভারত: ২৫০ (পূজারা-১২৩) ও ৩০৭ (পূজারা-৭১, রাহানে-৭০)
অস্ট্রেলিয়া: ২৩৫ (হেড-৭২) ও ২৯১ (মার্শ-৬০)
৩১ রানে জয়ী ভারত

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১১৬ বছরের পুরনো ইতিহাস ফেরাতে পারবে অস্ট্রেলিয়া? নাকি অ্যাডিলেডে রামধনুর মতো উজ্জ্বল হয়ে উঠবে টিম ইন্ডিয়া? চতুর্থ দিনের ম্যাচ শেষ হতেই এই আলোচনা শুরু করে দিয়েছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরা। সেই ১৯০২ সালের পর বড় রান তাড়া করে অ্যাডিলেডে কখনও জেতেনি অজিবাহিনী। ফলে ৩২৩ রানের টার্গেটে পৌঁছে টিম পেইনরা কোনও
মিরাকল ঘটাতে পারেন কিনা, সে হিসেব নিকেশ চলছিলই। আর উলটোদিকের দলটার বডি ল্যাঙ্গুয়েজে যতই আত্মবিশ্বাস ফুটে উঠুক, জয় নিশ্চিত হওয়ার আগে প্রতিপক্ষকে হালকাভাবে নেয়নি তারা। কারণ বছর চারেক আগের সেই বেদনাদায়ক স্মৃতি ভোলেননি বিরাট কোহলি। যেখানে তীরে এসে তরী ডুবেছিল। প্রায় জিতে যাওয়া ম্যাচ হাতছাড়া হয়েছিল। কিন্তু না, এবার আর কোনও অঘটন ঘটেনি। দাঁত-নখহীন অস্ট্রেলিয়াকে হারিয়ে ১৫ বছর পর অ্যাডিলেডের বাইশ গজে ইতিহাস রচনা করল কোহলি অ্যান্ড কোং। অস্ট্রেলিয়ায় প্রথমবার প্রথম টেস্টে জয়ী টিম ইন্ডিয়া।

[‘টেস্ট ক্রিকেটে এই টিম নিতান্তই শিশু’, শচীনকে জবাব ল্যাঙ্গারের]

সবুজ পিচের জুজু যাতে ভারতকে প্রথমেই চাপে ফেলে দেয়, সে ব্যবস্থা করেই রেখেছিল হোম ফেভরিটরা। ব্যাটসম্যানদের সমস্যায় পড়তে হবে, এ আশঙ্কা ছিলই। ভারতের প্রথম ইনিংসে তেমনটা হয়েওছিল। অজি বোলিং ঝড়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং অর্ডার। ব্যতিক্রমী ছিলেন কেবল চেতেশ্বর পূজারা। তবে সেই সবুজ উইকেট অজি ব্যাটসম্যানদেরও যে ছেড়ে দিল না! বরং তাঁদের অবস্থা আরও শোচনীয় হয়ে পড়ে। ভারতের দ্বিতীয় ইনিংস যখন শেষ হল ৩০৭ রানে, তখন জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য ৩২৩। অ্যাডিলেডে এ লক্ষ্যে পৌঁছনো এভারেস্ট জয়ের চেয়ে কম কিছু নয়। ফলে পরিসংখ্যানের নিরিখে প্রথম টেস্টে তখনই পাল্লা ভারী হয়ে গিয়েছিল ভারতের। যা বাস্তবায়িত হল ম্যাচের পঞ্চম তথা শেষ দিন।

[‘হাস্যকর’ সিস্টেমের শিকার হয়েছি, ক্ষোভ উগরে দিলেন গম্ভীর]

চতুর্থ দিনের শেষে ক্রিজে অপরাজিত থেকে অস্ট্রেলিয়াকে ভরসা দিচ্ছিলেন শন মার্শ। কিন্তু বুমরাহর ডেলিভারিতে আউট হয়ে তিনি প্যাভিলিয়নে ফিরতেই অজিদের আশা ভঙ্গ হয়। শেষে প্যাট কামিন্স (২৮) ও লিয়ন (৩৮*) উইকেটে টিকে থেকে ম্যাচ ড্র করার আপ্রাণ চেষ্টা করলেও ইশান্ত, অশ্বিনদের দাপটের কাছে নতি স্বীকার করতেই হল তাঁকে। সোমবার ৪উইকেটে ১০৪ রান থেকে শুরু করে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হল ২৯১ রানে। শামি, অশ্বিন ও বুমরাহ তিনটি করে উইকেট নেন। অ্যাডিলেডে ভারতীয় বোলারদের দুর্দান্ত সাফল্যই দলের সবচেয়ে বড় পাওনা। চার টেস্টের সিরিজে ১-০ এগিয়ে বিরাট স্বস্তিতে কোহলিবাহিনী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement