shono
Advertisement

চাপ সামলেই ট্রফি জয়, সতীর্থদের প্রশংসায় পঞ্চমুখ রোহিত

ফিল্ডারদের প্রশংসায় পঞ্চমুখ কোচ শাস্ত্রী।
Posted: 08:51 AM Sep 29, 2018Updated: 08:51 AM Sep 29, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর ড্রেসিংরুম থেকে সোজা মাঠে নেমে তিনি জড়িয়ে ধরছেন প্রতিটা ক্রিকেটারকে। কেদার যাদব আর কুলদীপ যাদবের পিঠ চাপড়ে দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন। ভারতীয় কোচ রবি শাস্ত্রীর মতে এশিয়া কাপ ফাইনালে তাঁর অধিনায়কত্ব দেখার মতো। তিনি রোহিত শর্মা। এশিয়া কাপ জয়ের পিছনে ভারতীয় মগজাস্ত্র। যিনি বলছেন, “ভাল ক্রিকেট খেলেছি। এটাই তার পুরস্কার।” মিডল অর্ডার চাপ নিতে পেরেছে বলেই সাফল্য এসেছে মানছেন রোহিত। “আমি এ রকম পরিস্থিতিতে আগেও পড়েছি। চাপ সামলাতে হয় এই সময়। আমার দলের মিডল অর্ডার যে চাপটা সামলাল তার প্রশংসা করতেই হবে,” বলছেন রোহিত।

Advertisement

[ভারত-আফগান টাইয়ে কান্নায় ভেঙে পড়ে এই খুদে, শান্ত করলেন ক্রিকেটাররা]

তাঁর অধিনায়কত্বে ভারত চ্যাম্পিয়ন হলেও সতীর্থদের এই জয় উৎসর্গ করলেন রোহিত। যাঁর মতে একাত্মতার মন্ত্রেই এই সাফল্য । রোহিত বলছেন, “সতীর্থদের জন্যই একজন অধিনায়ককে ভাল দেখায়। আমার দলের ক্রিকেটাররা খুব ভাল খেলেছে। তাই জন্যই আমরা চ্যাম্পিয়ন।” ক্যাপ্টেন যেখানে দলের একাত্মতার কথা বলছেন। আবার কোচ রবি শাস্ত্রীর মতে টুর্নামেন্ট জেতার পিছনে আসল কারণ ছিল ফিল্ডিং। “অবশ্যই আমরা মিডল ওভারে উইকেট তুলেছি বলে ম্যাচগুলো জিতেছি। কিন্তু যদি জিজ্ঞেস করা হয় টুর্নামেন্ট জেতার আসল কারণ কী? আমি বলব ফিল্ডিং। প্রতিটা ম্যাচেই আমরা প্রায় ২০-২৫ রান বাঁচিয়েছি।” হংকং ম্যাচে ভারতকে সামান্য ক্লান্ত দেখালেও তারপর ছন্দ ফিরে পায় তাঁরা। শাস্ত্রী বলছেন, “সবাই ভেবেছিল ইংল্যান্ডে প্রায় আড়াই মাস কাটানোর পর আমরা হয়তো ক্লান্ত হয়ে পড়েছি। হংকং ম্যাচে ক্লান্তি ছিল। কিন্তু তারপর ছন্দ ফিরে পাই।”

যাঁকে ধরা হচ্ছে এশিয়া কাপ জয়ের অন্যতম নায়ক। ফাইনালেও তাঁর বিধ্বংসী বোলিংই ম্যাচ ঘোরালো। ব্যাট হাতেও আবার তাঁর ২৭ বলে ২৩ রানের ইনিংস ভারতকে ফিনিশিং লাইনে পৌঁছে দিল। তিনি কেদার যাদব। শেষ ওভারের নাটকীয় থ্রিলার জিতিয়ে কেদার বলছেন, “আমি এ রকম পরিস্থিতিতে আগেও পড়েছি। জানতাম শেষ ওভারে ফিল্ডাররা সিঙ্গলস বাঁচাতে উপরে উঠে আসবে। আর আমাদের রান নিতে সুবিধা হবে। তবে কুলদীপ বুদ্ধিদীপ্ত ব্যাট করেছে। ভাল সাপোর্ট দিয়েছে। তবে বিশ্বাস করি আমি একজন ব্যাটসম্যান যে বলটাও করতে পারি।” কেদারের প্রশংসায় পঞ্চমুখ সুনীল গাভাসকর বলছেন, “ভুলেও কেউ কেদারকে হালকাভাবে নেবেন না। ও হয়তো ফ্ল্যামবয়েন্ট না। কিন্তু ক্রিকেটার হিসাবে দুর্দান্ত। কী ধৈর্য ধরে ফিনিশ করল ম্যাচটা।”

[বিয়ে করে ফেলেছেন সুধীর গৌতম, চমকপ্রদ স্বীকারোক্তি সুপারফ্যানের]

দুটো সেঞ্চুরি ও ধারাবাহিক ব্যাটিংয়ের সৌজন্যে টুর্নামেন্টের সেরা নির্বাচিত হলেন শিখর ধাওয়ান। যিনি বলছেন, “চেষ্টা করেছি দলকে সাহায্য করার। নিজের স্বাভাবিক ব্যাটিংটা করেছি। আশা করছি এই ফর্ম ধরে রাখব।” ফের আর এক বড় টুর্নামেন্টে আশা জাগিয়েও হতাশায় শেষ হল বাংলাদেশের সফর। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মোর্তাজা বলছেন, “ব্যাটটা আমরা ভাল করতে পারিনি। এক সময় ভাল অবস্থায় থেকেও শেষটা ঠিক হল না। শেষ ওভারের আগে আমি আলোচনা করেছিলাম কাকে দিয়ে বল করাব। মাহমুদুল্লাকে দিলাম কারণ ৪৫ ওভার ও ভাল করেছিল। যাই হোক, এত কিছুর পরও শেষটা ঠিক হল না।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement