shono
Advertisement

পাক জঙ্গিকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ ঘোষণায় বাধা চিনের, ‘সস্তা স্বার্থ’, তোপ ভারতের

সন্ত্রাসবাদের মোকাবিলায় তৈরি আন্তর্জাতিক পরিকাঠামো নিয়েই প্রশ্ন নয়াদিল্লির।
Posted: 11:28 AM Jun 21, 2023Updated: 11:28 AM Jun 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে (United Nations) ফের ভারতের বিরোধিতা করেছে চিন (China)। ২৬/১১ হামলার সঙ্গে জড়িত পাকিস্তানি সন্ত্রাসবাদীকে নিষিদ্ধ করতে চেয়ে ভারতের প্রস্তাব খারিজ করে দিয়েছে বেজিং। আর এরপরই চিনকে একহাত নিয়েছে নয়াদিল্লি। রীতিমতো কড়া বার্তা দিয়ে ভারত জানিয়ে দিয়েছে, যেভাবে এই প্রস্তাবের বিরোধিতা করা হয়েছে, তা থেকে পরিষ্কার সন্ত্রাসবাদের মোকাবিলায় তৈরি আন্তর্জাতিক পরিকাঠামোয় বড় রকমের গোলমাল থেকে গিয়েছে।

Advertisement

রাষ্ট্রসংঘের সন্ত্রাস-বিরোধী বৈঠকে বক্তব্য রাখার সময় বিদেশ মন্ত্রকের রাষ্ট্রসংঘের রাজনৈতিক বিভাগের যুগ্ম সচিব প্রকাশ গুপ্তা বলেন, চিন যে এই প্রস্তাবে বাধা দিয়েছে তার পিছনে রয়েছে সংকীর্ণ কূটনৈতিক স্বার্থ। উল্লেখ্য, লস্কর জঙ্গি সাজিদ মীরকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করতে চেয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব দিয়েছিল ভারত। ২৬/১১ হামলার সঙ্গে জড়িত এই জঙ্গির সমস্ত সম্পত্তি ‘ফ্রিজ’ করে দেওয়া এবং তার সমস্ত রকম ভ্রমণেই নিষেধাজ্ঞা জারির প্রস্তাবও দেওয়া হয়েছিল। কিন্তু সমস্ত প্রস্তাবেই বাধা দিয়েছে পাকিস্তানের ‘বন্ধু’ চিন।

[আরও পড়ুন: স্ত্রীর অত্যাচারে অতিষ্ঠ, বদলা নিতে পরিবারের সবাইকে খুন! শেষে নিজেও আত্মঘাতী যুবক]

গত বছরের সেপ্টেম্বরেই ভারত তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিতে চেয়েছিল। সেই সময়ই এই প্রস্তাবে স্থগিতাদেশ দিয়েছিল চিন। এবার সেই প্রস্তাবই খারিজ করে দিয়েছে জিনপিং প্রশাসন। যার জবাব দিল ভারত।

[আরও পড়ুন: ‘ভারতের যোগসাধনা এখন বিশ্বব্যাপী আন্দোলন’, যোগ দিবসে বললেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement