shono
Advertisement

মোড় ঘুরছে বিদেশনীতির! এবারও NAM সম্মেলনে থাকছেন না প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর বদলে এবার উপস্থিত থাকতে চলেছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। The post মোড় ঘুরছে বিদেশনীতির! এবারও NAM সম্মেলনে থাকছেন না প্রধানমন্ত্রী appeared first on Sangbad Pratidin.
Posted: 09:34 AM Oct 24, 2019Updated: 10:18 AM Oct 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৬ সালের পুনরাবৃত্তি ঘটতে চলেছে ২০১৯-এ। এবারও নাম সম্মেলনে (নন-অ‌্যালাইনড মুভমেন্ট সামিট বা নাম সামিট) উপস্থিত থাকবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বছর ২৫ এবং ২৬ অক্টোবর এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে আজারবাইজানের বাকু-তে।

Advertisement

এ বছর এই সম্মেলনের অষ্টাদশ-তম বছর। প্রধানমন্ত্রীর বদলে এবার উপস্থিত থাকতে চলেছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু। তবে এর আগের বারও সম্মেলন এড়িয়ে যান মোদি। ভেনেজুয়েলায় প্রধানমন্ত্রীর বদলে যোগ দিয়েছিলেন তৎকালীন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি। এবারের সম্মেলনে থাকছেন বলে জানিয়ে দিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আসছেন মালদ্বীপের বিদেশমন্ত্রী আবদুল্লা শাহিদও। কিন্তু তা সত্ত্বেও পর পর দু’বার এই সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত না থাকায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে যে, তাহলে কি উন্নয়নশীল দেশগুলির সঙ্গে বিদেশনীতিতে সত্যিই কেন্দ্রীয় সরকার ধীরে ধীরে পরিবর্তন আনতে চলেছে? সত্যিই কি নয়াদিল্লি নির্জোট কূটনীতির পথ থেকে সরে এসে বহুজোট কূটনীতির দিকে এগোচ্ছে?

প্রসঙ্গত, শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই নন। এর আগে ১৯৭৯ সালে এনএএম সামিটে যোগ দেননি তৎকালীন প্রধানমন্ত্রী চরণ সিং। কিন্তু সে অর্থে মোদির সঙ্গে তাঁর তুলনা টানা যায় না, কারণ সিং মূলত ছিলেন ‘তত্ত্বাবধায়ক’ বা ‘কেয়ারটেকার’ প্রধানমন্ত্রী। আর সে কারণেই নির্জোট সম্মেলনে মোদির না যাওয়ায় প্রশ্ন উঠছে, তাহলে কি জাতিবিদ্বেষ, ঔপনিবেশিকতার মতো ‘চ‌্যালেঞ্জ’ প্রতিহত করতে অন‌্যান‌্য কিছু দেশের সঙ্গে হাতে হাত মিলিয়ে যে ‘ন‌্যাম’ প্রতিষ্ঠা করেছিল ভারত, তার কাছেই আজ আর এই সংগঠনের কোনও গুরুত্ব নেই? কূটনৈতিক মহলের অবশ‌্য ব‌্যাখ‌্যা, যে সময় এবং পরিস্থিতিতে নাম গড়ে তোলা হয়েছিল, তার বেশিরভাগই আজ অপ্রাসঙ্গিক। বরং বর্তমান প্রেক্ষাপটে সবচেয়ে বড় সমস‌্যা হল সন্ত্রাসবাদ। আর মোদি সরকার মনে করে, ন‌্যামের মতো সংগঠনের মাধ‌্যমে সেই সমস‌্যা দূর করা সম্ভব নয়। সে কারণেই সম্ভবত নির্জোট সম্মেলন ভারতের মতো দেশের কাছে অনেকাংশেই গুরুত্ব হারিয়ে ফেলেছে। তবে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপের মতো দেশের কাছে এই সংগঠনের গুরুত্ব এখনও আগের মতোই আছে।

[আরও পড়ুন: বন্ধ হচ্ছে না BSNL ও MTNL, পুনরুজ্জীবনের লক্ষ্যে সংযুক্তিকরণের পথে কেন্দ্র]

The post মোড় ঘুরছে বিদেশনীতির! এবারও NAM সম্মেলনে থাকছেন না প্রধানমন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement