shono
Advertisement

যুদ্ধজর্জর ইজরায়েল থেকে ভারতীয়দের ফেরাতে শুরু ‘অপারেশন অজয়’

ইজরায়েলে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা ১৮ হাজারের উপর।
Posted: 09:17 AM Oct 12, 2023Updated: 09:18 AM Oct 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধ বিধ্বস্ত ইজরায়েলে আটকে রয়েছেন বহু ভারতীয়। তাঁদের নিরাপদে দেশে ফেরাতে বিশেষ বিমান পাঠনোর ব্যবস্থা করল কেন্দ্রীয় সরকার। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’। 

Advertisement

বুধবার রাতে বিদেশমন্ত্রী এস জয়শংকর টুইট করে জানান, “ইজরায়েল থেকে ভারতীয়দের ফেরাতে অপারেশন অজয় শুরু করা হচ্ছে। বিশেষ চার্টার্ড বিমান-সহ সব ব্যবস্থা রাখা হচ্ছে। বিদেশের মাটিতে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য আমরা সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।” এর পর তেল আভিভের ভারতের দূতাবাসের তরফে জানানো হয়, আগামিকালের বিশেষ বিমানের জন্য প্রথম ব্যাচের ভারতীয়দের নাম মেইল করা হয়েছে। এছাড়াও ইজরায়েলে আটকে পড়া মানুষদের জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বরও চালু করেছে ভারতের দূতাবাস।

[আরও পড়ুন: রক্তাক্ত ইজরায়েলে আটকে বহু ভারতীয়, নিরাপত্তার আশ্বাস রাষ্ট্রদূতের]

উল্লেখ্য, জেরুজালেম, তেল আভিভ-সহ ইজরায়েলের বিভিন্ন শহরে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা ১৮ হাজারের উপর। এঁদের মধ্যে কেউ তথ্যপ্রযুক্তি কর্মী। কেউ চিকিৎসাক্ষেত্রের সঙ্গে যুক্ত। কেউ আবার পড়ুয়া। গত শনিবার ভোররাতে প্যালেস্তেনীয় জঙ্গি গোষ্ঠী হামাসের রকেট হামলার পর থেকে শুরু হওয়া যুদ্ধের জেরে তাঁদের অনেকেই কার্যত গৃহবন্দি হয়ে পড়েছেন।   

[আরও পড়ুন: তিন দিক থেকে আক্রান্ত ইজরায়েল, অস্তিত্বের লড়াইয়ে ইহুদি রাষ্ট্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement