shono
Advertisement

আমেরিকাকে দুর্বল ভাবে ভারত! দিল্লির ‘রাশিয়া-প্রীতি’কে তোপ নিকি হ্যালির

রিপাবলিকান নেত্রীর মন্তব্য, 'স্মার্ট খেলছে ভারত।'
Posted: 11:09 AM Feb 08, 2024Updated: 04:57 PM Feb 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার সহযোগী হতে চায় ভারত। অথচ মার্কিন নেতৃত্বেই ভরসা নেই নয়াদিল্লির! এমনই কটাক্ষ ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান নেত্রী নিকি হ্যালির। সেই সঙ্গে রাশিয়ার সঙ্গে ভারতের ‘ঘনিষ্ঠতা’ নিয়েও খোঁচা দিতে দেখা গেল তাঁকে। তাঁর মতে, বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতিতে খুব বুদ্ধির খেলা খেলে ভারত এখন রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে। 

Advertisement

আসলে আমেরিকার পাশাপাশি রাশিয়ার সঙ্গেও যথেষ্ট বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে ভারতের। কয়েক দশক ধরে মস্কো থেকে অস্ত্র কিনছে দিল্লি। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অন্তর্গত ভারতেই এবার অত্যাধুনিক অস্ত্র তৈরি করতে চলেছে রাশিয়া। পিটিআই সূত্রে খবর, ফক্স বিজনেস নিউজকে এক সাক্ষাৎকারে এই বিষয়টিকে নিয়েই কথা বলেছেন নিকি হ্যালি। রিপাবলিকান নেত্রীর বক্তব্য, “আমি ভারতের সঙ্গে কথা বলেছি। আমার কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও। ভারত আমাদের অংশীদার হতে চায়। কিন্তু এখন আমাদের ওরা দুর্বল মনে করে। আমাদের নেতৃত্বকে ভরসা করে না। এখন বিশ্বের যা পরিস্থিতি তাতে ভারত খুব বুদ্ধি করে খেলছে। ওরা এখন রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে। কারণ রাশিয়ার থেকে প্রচুর সামরিক সরঞ্জাম পাচ্ছে ভারত।” 

[আরও পড়ুন: ‘একমাত্র জয়ই ইজরায়েলকে সুরক্ষিত করবে’, হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব ফের নাকচ নেতানিয়াহুর]

উল্লেখ্য, আসন্ন নির্বাচনে রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট পদের দৌড়ে রয়েছেন নিকি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী তিনি। কিন্তু ইতিমধ্যে ট্রাম্পের থেকে অনেক পিছিয়ে রয়েছেন ওই নেত্রী। নেভেডা আসনের প্রাইমারি নির্বাচনেও হেরে গিয়েছেন তিনি। সেখানে নিকির থেকেও বেশি ‘নান অফ দিস ক্যান্ডিডেট’ অর্থাৎ নোটা ভোট বেশি পড়েছে।

বলে রাখা ভালো, গত বছরের ডিসেম্বরে রাশিয়া সফরে গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানে তিনি বৈঠক করেন রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে। দুই ‘বন্ধু’ দেশের এক যোগে অস্ত্র উৎপাদন, প্রযুক্তির উন্নয়নের মতো একাধিক বিষয় আলোচনা হয় দুই মন্ত্রীর মধ্যে। এই বৈঠকের পরই রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেন, এবার ভারতে অস্ত্র তৈরি করবে রাশিয়া। এই পদক্ষেপের দ্রুত অগ্রগতি হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement