shono
Advertisement

নাগপুর টেস্টে জয়ের দিনই অস্বস্তি, নিয়ম ভাঙায় জাদেজাকে শাস্তি দিল আইসিসি

মুখ পুড়েছে অজিদেরও।
Posted: 03:37 PM Feb 11, 2023Updated: 03:39 PM Feb 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কামব্যাকের মঞ্চে নায়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তিনি। প্রথমে বল হাতে অস্ট্রেলিয়ার ইনিংসের কোমর ভেঙে দিয়ে ভারতের জয়ের ভিত গড়েছেন। তারপর ব্যাট হাতে ৭০ রানের বহুমূল্য ইনিংস খেলেছেন। ম্যাচের সেরার খেতাবও জিতেছেন। কিন্তু দিনের শেষে সামান্য অসাবধানতার জন্য সেই রবীন্দ্র জাদেজাই (Ravindra Jadeja) ভারতের অস্বস্তির কারণ হয়ে দাঁড়ালেন ‘স্যার’।

Advertisement

নাগপুর টেস্টের (Nagpur Test) প্রথম ইনিংসে জাদেজার বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ এনে সরব হয়েছিল অজি মিডিয়া। অস্ট্রেলিয়ার বহু প্রাক্তনও সরব হয়েছিল কয়েকটি ছবি ঘিরে। অজি সংবাদমাধ্যমের পোস্ট করা ছবিগুলিতে দেখা যাচ্ছে মহম্মদ সিরাজ (Mohammad Siraj) রবীন্দ্র জাদেজাকে কিছু একটা দিচ্ছেন। সেটি আঙুলে লাগিয়ে নিচ্ছেন জাদেজা। সেটা নিয়ে রীতিমতো তোলপাড় শুরু করে দেয় অজিরা। কিন্তু ভারতীয় শিবির ম্যাচ রেফারিকে জানিয়ে দেয়, জাদেজা নিষিদ্ধ কিছু করেননি। তিনি শুধু হাতে মলম লাগিয়েছেন।

[আরও পড়ুন: ধরমশালা থেকে সরতে পারে ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট, আচমকা কেন অনিশ্চয়তা?]

কিন্তু জাদেজার সেই মলম লাগানোকেও নিয়মবিরুদ্ধ বলছে আইসিসি (ICC)। কারণ, ভারতীয় অল-রাউন্ডার ওই মলম লাগানোর আগে ম্যাচ রেফারির অনুমতি নেননি। সেকারণেই জাদেজাকে দোষী সাব্যস্ত করে শাস্তি ঘোষণা করেছে আইসিসি। ভারতীয় অল-রাউন্ডারকে তাঁর ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে তাঁকে এক ডিমেরিট পয়েন্টও দিয়েছে আইসিসি।

[আরও পড়ুন: ‘ডেটলে মুখ ধুয়ে আসুন’, কেন্দ্রের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলায় কংগ্রেসকে খোঁচা নির্মলার]

তবে জাদেজার এই শাস্তির সঙ্গে বল বিকৃতির কোনও সম্পর্ক নেই। আইসিসি স্পষ্ট জানিয়ে দিয়েছে, জাদেজা কোনওরকম বল বিকৃতি করেননি। শুধু অনুমতি ছাড়া মলম লাগানোর শাস্তি পেয়েছেন তিনি। আর কোনও অভিযোগ প্রমাণিত হয়নি। অর্থাৎ জাদেজা শাস্তি পেলেও অজিদের পিচ বিকৃতির বা বল বিকৃতির অভিযোগ ধোপে টিকল না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement