shono
Advertisement

আইএনএস বিক্রমাদিত্য থেকে বারাক-৮ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপন

আরও শক্তিশালী হল ভারতীয় নৌবাহিনী। The post আইএনএস বিক্রমাদিত্য থেকে বারাক-৮ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপন appeared first on Sangbad Pratidin.
Posted: 05:15 PM Mar 25, 2017Updated: 11:45 AM Mar 25, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একটি পালক জুড়ল ভারতীয় নৌবাহিনীর মুকুটে। এবার যুদ্ধজাহাজ থেকে ভূমি থেকে আকাশে আঘাতকারী বারাক-৮ ক্ষেপণাস্ত্রটি ছুঁড়তে পারবে ভারত। চলতি সপ্তাহেই ‘আইএনএস বিক্রমাদিত্য’ থেকে বারাক-৮ ক্ষেপণাস্ত্রটির ছোড়া হয়েছে। শুক্রবার সেনার পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করে এই ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপনের কথা জানান হয়।

Advertisement

সেনার তরফ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘আরব সাগরে এই পরীক্ষায়, খুবই নীচ থেকে দ্রুতগতিতে ছুটে চলা লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে বারাক-৮।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এই পরীক্ষাটি সফল হওয়ায় ভারতের নৌবাহিনী এবং এয়ারক্র্যাফ্ট কেরিয়ারের শক্তি আরও বেড়ে গেল।’ ভূমি থেকে আকাশে লক্ষ্যবস্তুকে আঘাত করার ক্ষমতাসম্পন্ন মাঝারি পাল্লার নতুন ক্ষেপণাস্ত্র এটি৷ ক্ষেপণাস্ত্রটির বিশেষত্ব হল এতে বিপদ সংকেতের রেডার (মাল্টিফাংশনাল সার্ভিল্যান্স অ্যান্ড থ্রেট অ্যালার্ট রেডার) রয়েছে৷ যা ক্ষেপণাস্ত্রকে সাহায্য করে শত্রুপক্ষের বিমান বা ড্রোন চিহ্নিত করে দেবে৷ আকাশের যে কোনও বিপদসংকেতই এটি চিহ্নিত করে নিষ্ক্রিয় করতে সক্ষম৷ ৫০ থেকে ৭০ কিলোমিটারের লক্ষ্যবস্তুকেও আক্রমণ করতে সক্ষম এই মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র৷

গত বুধবার ‘বারাক-৮’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষাটি হয়েছিল। আচমকা যুদ্ধ বাঁধলে কতটা প্রস্তুত ভারতীয় নৌবাহিনী, ‘আইএনএস বিক্রমাদিত্য’ থেকে ক্ষেপণাস্ত্রটি ছুঁড়ে সেটাই দেখে নিল ওয়েস্টার্ন ফ্লিট। যার দায়িত্বে ছিলেন ওয়েস্টার্ন নেভাল কম্যান্ড চিফ ভাইস অ্যাডমিরাল গিরীশ লুথরা। এর আগে লঞ্চপ্যাড থেকে ভূমি থেকে আকাশে আঘাতকারী বারাক-৮ মিসাইলের সফল উৎক্ষেপন করেছিল ভারত। আর এবার যুদ্ধজাহাজ থেকে সফলভাবে এই মিসাইলটি ছুঁড়তে সক্ষম হল ভারত। ফলে ভারতীয় নৌবাহিনীর শক্তি যে আরও বাড়ল সে ব্যাপারে একমত বিশেষজ্ঞরা।

The post আইএনএস বিক্রমাদিত্য থেকে বারাক-৮ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement