shono
Advertisement

নয়া ২১ কামানের তোপধ্বনিতে এবার থেকে রাষ্ট্রপতিকে অভিবাদন

বিদায় নিচ্ছে পুরনো কামানগুলি। The post নয়া ২১ কামানের তোপধ্বনিতে এবার থেকে রাষ্ট্রপতিকে অভিবাদন appeared first on Sangbad Pratidin.
Posted: 05:11 PM Jan 29, 2018Updated: 12:11 PM Jan 29, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথে সেনাবাহিনীর কুচকাওয়াজই শুধু নয়, ২১টি তোপধ্বনি শুনতেও অভ্যস্ত দেশবাসী। সারিবদ্ধাবে দাঁড়িয়ে থাকা ২১ কামান থেকে এই তোপধ্বনি দিয়ে সামরিক কায়দায় রাষ্ট্রপতিকে অভিবাদন জানান নিরাপত্তাবাহিনীর সদস্যরা। কিন্তু, ঘটনা হল, যে কামান থেকে এই তোপধ্বনি দেওয়া হয়, সেই কামানগুলির বয়স ভারতীয় সাধারণতন্ত্রের থেকেও বেশি। তাই এবছরই ২৫ পাউন্ডারের ওই কামানগুলিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। জানা গিয়ে্ছে, ইতিমধ্যেই তোপধ্বনি দেওয়ার জন্য  নতুন কামান কেনার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে, ২০১৯ সালে সাধারতন্ত্র দিবসে নয়া কামানের তোবধ্বনিতে থেকে রাষ্ট্রপতিকে অভিবাদন জানানো হবে।

Advertisement

[অর্থনৈতিক সমীক্ষার ফাইলের রং গোলাপি কেন জানেন?]

কথিত আছে, অতীতে শূন্যে গুলি চালানোর ঢঙেই যুদ্ধ জাহাজ থেকে সমুদ্রে কামান দাগতেন নৌবাহিনীর অফিসারা। যতক্ষণ না জাহাজের মজুত সমস্ত অস্ত্র ফুরিয়ে যেত, ততক্ষণ সমুদ্রে গোলা বর্ষণ জারি থাকত। তবে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত করা নয়, বরং কারও ক্ষতি করা যে নৌবাহিনীর উদ্দেশ্য নয়, তা বোঝানোই জন্যই এই কাজ করতেন নৌবাহিনীর অফিসাররা। অনেকেই বলেন, এই রীতি থেকেই পরবর্তীকালে রাষ্ট্রপতি বা বিদেশি রাষ্ট্রপ্রধানদের সেনাবাহিনীর তরফে ২১ তোপধ্বনির মাধ্যমে অভিবাদন জানানো রেওয়াজ চালু হয়। যাঁকে অভিবাদন জানানো হয়, তিনি একটি পোডিয়ামে দাঁড়িয়ে থাকেন। আর নির্দিষ্ট দূরত্বে সারিবদ্ধভাবে দাঁড়য়ে থাকা ২১টি কামান থেকে তোপধ্বনি দেওয়া হয়। যার পোশাকি নাম, একুশ তোপধ্বনির অভিবাদন।

অমরনাথে তীর্থযাত্রীদের উপরে জঙ্গি হামলার ঘটনায় চার্জশিট দায়ের ]

স্বাধীনতার পর ভারতেও সাধারণতন্ত্র দিবসে রাষ্ট্রপতিকে সম্মানে ২১ বার তোপধ্বনি দেওয়ার রীতি চালু হল। দিল্লির রাজপথে এভাবে দেশের সাংবিধানিক প্রধানকে অভিবাদন জানিয়ে থাকেন জওয়ানরা। এই কাজে ২৫ পাউন্ডারের একটি বিশেষ ধরনের  কামান ব্যবহার করা হয়। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, দ্বিতীয় বিশ্বযুদ্ধে এই কামান ব্যবহার করেছিল ব্রিটিশ সেনাবাহিনী। কিন্তু, এখন তা অচল। বিশ্বের কোথাও আর ২৫ পাউন্ডারের ওই কামান তৈরি হয়নি। এমনকী, কামানের যন্ত্রাংশও পাওয়া যায় না। তাই ওই কামান থেকে তোপধ্বনি দেওয়ার রেওয়াজে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। চলতি বছরে সেনাবাহিনী থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিচ্ছে ব্রিটিশ আমলের ওই কামানগুলি। সাধারণতন্ত্র দিবসে তোপধ্বনি দেওয়ার জন্য নতুন কামান কেনার প্রক্রিয়াও শুরু হয়েছে দিয়েছে। ২০১৯ সালে সাধারণতন্ত্র দিবসেও  নয়া কামানের তোপধ্বনিতে রাষ্ট্রপতিকে অভিবাদন জানাবে সেনাবাহিনী।

জল সংকটে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশ, তালিকায় গোড়ার দিকেই ভারত ]

The post নয়া ২১ কামানের তোপধ্বনিতে এবার থেকে রাষ্ট্রপতিকে অভিবাদন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement