shono
Advertisement

আজ মেলবোর্ন ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত

দলে বদলের কথা ভাবছেন কোহলি। The post আজ মেলবোর্ন ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 11:16 AM Nov 23, 2018Updated: 11:16 AM Nov 23, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা ম্যাচ হারলেই সব শেষ? ব্যর্থতা পোস্টমর্টেম করতে গিয়ে দিনের ভুলগুলি সামনে টেনে সমাধানের পথ বাতলে দেওয়ার চেষ্টা চলছে! ভারতীয় শিবিরে এ সব নিয়ে কোনও মাথাব্যথা নেই। ব্রিসবেন থেকে দল ফিরে হোটেলেই কাটিয়ে দিল। শুক্রবার মেলবোর্নে সিরিজে নিজেদের বেঁচে থাকার লড়াই। এই ম্যাচ বের করতে না পারলে সিরিজ হাতছাড়া। এটা কী করে মানবেন কোহলিরা!

Advertisement

জুলাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার চার মাস পর কোহলিরা আবার ব্যর্থ। সেদিনও কিন্তু কোহলি চার নম্বরে ব্যাট করতে নেমেছিলেন। এখানেও তাই। কেউ বলছেন, এটাই নাকি ভুল ভারতীয় টিম ম্যানেজমেন্টের। কেন ফর্মে থাকা কোহলি নিজের জায়গা ছেড়ে নিচে নেমে আসবেন? তথ্য টেনে দেখা যাচ্ছে, এবারই প্রথম নয়। কোহলি আগেও চার নম্বরে ব্যাট করেছেন। তা হলে এবারের সিদ্ধান্তে কীসের ভুল? ব্রিসবেনে ভারতের টার্গেট ছিল ওভার প্রতি দশ রানের কিছু বেশি। ১৭ ওভারে ১৭৪। টার্গেট দেখে কোহলি নিজেকে কেন পিছিয়ে রাখলেন? রোহিত উইকেটে থাকলে অন্য কথা ছিল। তিনি আউট হওয়ার পর রাহুল কেন মাঠে? এটাই দলকে চাপে ফেলেছে। না মানলেও শোনা যাচ্ছে, মেলবোর্নে কোহলি তিনে উঠে আসতে পারেন। এখানকার উইকেটে বল গতি পায় না। পিচের বাউন্স স্পঞ্জি। বড় মাঠ হলেও রান তুলতে সমস্যা হওয়ার কথা নয়। এ সব যুক্তি টেনে এনে কোহলিকে উপরে ব্যাট করার কথা বলা হচ্ছে।

[ব্রিটিশদের কাছে অসহায় আত্মসমর্পণ হরমনপ্রিতদের, বিশ্বকাপ থেকে বিদায় ভারতের]

এখানেই শেষ নয়। পাঁচ নম্বর বোলার নিয়ে ঝড় উঠেছে। ক্রুনাল পান্ডিয়া চার ওভারে দিলেন ৫৬ রান। তাঁর সঙ্গে খলিল নিয়েও কথা উঠছে। দল কি এঁদের দিকে তাকিয়ে বিশ্বকাপের কথা ভাবছে? ৫০ ওভারের বিশ্বকাপে হয়তো এঁদের কয়েকজন দলে থাকবেন না। দলে যাঁরা থাকবেন, তাঁদের এখানে কেন খেলানো হল না? কেদার যাদব ফিট। তাঁকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ দুটি একদিনের ম্যাচে দলে রাখা হয়েছিল। তিনি নিজেও বলছেন ফিট। তা হলে কেদার কেন এখানে খেলবেন না? তিনি থাকলে বোলিং অপশন বিরাটের কাছে থাকত। কিন্তু ব্রিসবেনে তাঁর হাতে অপশন ছিল না। এটাই সমস্যায় ফেলেছে দলকে। এবার কী হবে? সিরিজ জিততে চাই মেলবোর্নে জয়। তারপর অন্য কিছু ভাবা যাবে। সেদিকে তাকিয়ে ভারত কী ভাবছে?
খলিলের বদলে কাউকে দলে নেওয়া হবে? নাকি ভারত আবার তিন স্পিনারে চলে যাবে। কুলদীপ, ক্রুনাল আর চাহাল? বড় মাঠ। স্পিনারদের মাঠের বাইরে সহজে ফেলা যাবে না।

বুমরাহ-ভুবিকে দিয়ে শুরু করে চাহাল বদলি হিসেবে আসতে পারেন। রিস্ট স্পিনারকে মিড উইকেট, স্কোয়্যার লেগ দিয়ে উড়িয়ে দিতে গেলে আউটের সম্ভাবনাও থাকবে। ব্রিসবেনে দুর্বল ফিল্ডিংও দলকে চাপে ফেলেছে। ক্যাচ মিস, রান আউটের সুযোগ হাতছাড়া করার সঙ্গে বাড়তি রান দেওয়া–এগুলি না হলে ভারতের সামনে ওবার প্রতি দশ রানের টার্গেট আসত না। অস্ট্রেলিয়ার শেষ ছ’টি জয়ের মধ্যে জিম্বাবোয়ে, আমিরশাহির বিরুদ্ধে তিনটি জয়। এমন বেহাল দল কেন ঘাড়ে চেপে বসবে কোহলিদের? মেলবোর্নে মেঘলা আবহাওয়া থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই। তাই ডিএল মেথড নিয়ে ভাবতে হবে না। তবে ধাওয়ানের সঙ্গে রোহিতের ব্যাটে একবার লেগে গেলে কোহলিকে ভাবতে হবে না। সেটাই চাইছে দল। সঙ্গে প্রবাসী ভারতীয়রাও।

The post আজ মেলবোর্ন ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement