shono
Advertisement

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি সিরিজে আজ নামছে ভারত

আসন্ন বিশ্বকাপে তৃতীয় ওপেনারের ভূমিকাটা হঠাৎই খুব গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। The post বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি সিরিজে আজ নামছে ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 02:19 PM Feb 24, 2019Updated: 06:03 PM Feb 24, 2019

দীপ দাশগুপ্ত: পুলওয়ামা কাণ্ড নিয়ে দেশজোড়া প্রতিক্রিয়ার জেরে লোকে ভুলতে বসেছে যে, আজ রবিবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা ক্রিকেট সিরিজ শুরু হতে চলেছে। প্রথমে টি-টোয়েন্টি। তার পর ওয়ান ডে। রবিবার বিশাখাপত্তনমে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। আমি এটাকে নিছক টি-টোয়েন্টি সিরিজ হিসেবে দেখতে চাই না। বরং এটাকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ হিসেবে দেখা ভাল। সোজাসুজি বললে, বিশ্বকাপের আগে ভারতের শেষ প্রস্তুতি সিরিজ শুরু হতে চলেছে আজ। বিশ্বকাপ স্কোয়াডে কয়েকটা প্রশ্নচিহ্ন এখনও আছে। যার সমাধান ভারতকে বার করতে হবে এই সিরিজ থেকে। সেগুলো কী কী?

Advertisement

১) তৃতীয় ওপেনার: ভারতীয় ব্যাটিং নিয়ে কথা উঠলেই সবাই এখন একটা কথা বলছে যে, ব্যাটিংয়ে ভারত কেমন করবে না করবে, তা নির্ভর করছে প্রথম তিন জনের উপর। রোহিত শর্মা, শিখর ধাওয়ান আর বিরাট কোহলি। কিন্তু শিখরের ফর্ম প্রায়ই দেখছি, ওঠানামা করছে। তাই আসন্ন বিশ্বকাপে তৃতীয় ওপেনারের ভূমিকাটা হঠাৎই খুব গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি আর ওয়ান ডে— দু’টো সিরিজেই আছে কেএল রাহুল। তৃতীয় ওপেনার হিসেবে ওকে দেখে নেওয়া যাবে। প্লাস কেএল ভাল করে দিলে সুবিধেটা হল, বিশ্বকাপে বিরাটকে যে ব্যাটিং অর্ডারে চার নম্বরে পাঠানোর ভাবনা চলছে, সেটা করতে আর অসুবিধে হবে না। তখন রোহিত-শিখর ওপেন করল। কেএল নাম্বার থ্রি। আর বিরাট খেলল চার নম্বরে।

[শচীন ‘দেশদ্রোহী’! অর্ণব গোস্বামীর নজিরবিহীন আক্রমণের মুখে কিংবদন্তি ক্রিকেটার]

২) ঋষভ পন্থ: আমার মতে, দীনেশ কার্তিক না ঋষভ পন্থ, দ্বিতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে কে বিশ্বকাপ খেলতে যাবে, তা ঠিক করে দেবে অস্ট্রেলিয়া সিরিজ। ডিকে (ক্রিকেট সার্কিটে যে নামে ডাকা হয় কার্তিককে) কী করতে পারে না পারে, জানে জাতীয় নির্বাচকরা। সে কারণেই ওকে অস্ট্রেলিয়া সিরিজে রাখা হয়নি। ঋষভকে সুযোগ দেওয়া হয়েছে। ডিকেকে টপকে ঋষভ লন্ডনের ফ্লাইট ধরে কি না, দেখার।

৩) বিকল্প পেসার-অলরাউন্ডার: এটা টিমের চিন্তার কোনও জায়গাই হত না যদি হার্দিক পান্ডিয়া ফের চোট পেয়ে অস্ট্রেলিয়া সিরিজ থেকে ছিটকে না যেত। এ নিয়ে গত ছ’মাসে দু’বার পিঠের চোটের কারণে ছিটকে গেল হার্দিক। আশা করছি, বিশ্বকাপের আগে পুরো ফিট হয়ে যাবে। কিন্তু না হলে? তাই অস্ট্রেলিয়া সিরিজে বিজয় শংকরের বোলিং ক্ষমতা দেখে নেওয়া জরুরি। বিজয় শংকরের ব্যাটিংটাই এত দিন বেশি গুরুত্ব পেয়েছে। মিডিয়াম পেস বোলিং নয়। মানছি, দশ ওভার বল করার মতো বোলার ও নয়। কিন্তু বিজয় শংকরকে দিয়ে পাঁচ-সাত ওভার করানো যাবে কি না, তা আসন্ন সিরিজেই দেখে নিতে হবে।

৪) চতুর্থ পেসার: গত কয়েকটা ম্যাচে খলিল আহমেদকে টানা খেলিয়েছে ঠিকই, মনে হয় না ওর বোলিংয়ে টিম ম্যানেজমেন্ট বিশেষ সন্তুষ্ট। তাই বিশ্বকাপ স্কোয়াডে চতুর্থ পেসারের জায়গাটা হঠাৎ খুলে গিয়েছে। সেটাও আসন্ন সিরিজ ঠিক করে দিতে পারে। কারণ সিদ্ধার্থ কাউলকে নেওয়া হয়েছে টিমে।

[বোর্ডের সিদ্ধান্তই শেষ কথা, বিশ্বকাপে পাক ম্যাচ ইস্যুতে মন্তব্য বিরাটের]

The post বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি সিরিজে আজ নামছে ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement