shono
Advertisement

ইমরান-ট্রাম্প বৈঠকের আগে দাউদ-হাফিজ নিয়ে কড়া বার্তা ভারতের

হাফিজের বিরুদ্ধে মামলা লোক দেখানো, দাবি ভারতের। The post ইমরান-ট্রাম্প বৈঠকের আগে দাউদ-হাফিজ নিয়ে কড়া বার্তা ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:12 AM Jul 05, 2019Updated: 10:12 AM Jul 05, 2019

দীপাঞ্জন মণ্ডল, নয়াদিল্লি: ভারত থেকে পলাতক কুখ্যাত আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম রয়েছে পাকিস্তানেই। বৃহস্পতিবার ফের দাবি করল বিদেশ মন্ত্রক। ভারতের কাছে প্রমাণও রয়েছে বলে দাবি করেছে বিদেশমন্ত্রক। সেই সঙ্গে মুম্বই জঙ্গি হামলার মূলচক্রী পাক জঙ্গি হাফিজ সইদকে নিয়ে পাকিস্তানের পদক্ষেপকে ‘লোক দেখানো’ পদক্ষেপ বলেও কটাক্ষ করেছে ভারত।

Advertisement

[আরও পড়ুন: মুখরক্ষায় জঙ্গি হাফিজের বিরুদ্ধে পদক্ষেপ কোণঠাসা পাকিস্তানের]

এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার সাংবাদিক বৈঠকে পাকিস্তানের ‘দ্বিচারিতার’ কড়া সমালোচনা করেন। তিনি দাবি করেছেন, দাউদ যে পাকিস্তানে আছে তার যথেষ্ট প্রমাণ রয়েছে। এই প্রসঙ্গে তিনি বলেন, “আমরা বারবার পাকিস্তানের কাছে তালিকা দিয়েছি যারা সেই দেশে রয়েছে। তার মধ্যে দাউদ ইব্রাহিমও রয়েছে। আমরা বারবার বলেছি তাকে আমাদের হাতে তুলে দিতে। দেশের সবাই জানে তার হাত ছিল মুম্বই ধারাবাহিক বিস্ফোরণে।” এরপরেই পাকিস্তান হাফিজ সইদকে নিয়ে যে বক্তব্য পেশ করেছে তার কড়া সমালোচনা করেন তিনি। তাঁর কথায়, পাকিস্তান বলছে হাফিজ সইদের বিরুদ্ধে পদক্ষেপ করেছে। কিন্তু এটা তাদের দ্বিচারিতা। এই প্রসঙ্গে রবীশ কুমার বলেন, “ব্যবস্থা নেওয়ার কথা বলছে পাকিস্তান। যখন মানুষ জানতে পারবে, আমরা ব্যবস্থা চাই, তখন আপনারা অস্বীকার করবেন। আপনারা আন্তর্জাতিক মহলকে সামনে রাখার চেষ্টা করবেন। এটা দ্বিচারিতা”।

২৬/১১-র মুম্বই হামলার মুল চক্রী হাফিজ সইদ। ওই জঙ্গি হানায় হাফিজের চক্রান্তের প্রচুর তথ্যপ্রমাণ পাকিস্তানের হাতে তুলে দিয়েছে ভারত। তার পরও ভারতে একাধিক জঙ্গি হামলার ঘটনায় নাম জড়িয়েছে লস্কর প্রধান হাফিজের। কিন্তু গত প্রায় দু’দশক ধরে পাকিস্তান কার্যত কোনও ব্যবস্থাই নেয়নি হাফিজের বিরুদ্ধে। উলটে পাকিস্তানের মাটিতে স্বাধীনভাবে ঘুরে বেড়িয়েছে হাফিজ। ২০১৭ সালে চার সঙ্গী-সহ গ্রেপ্তার হলেও ১১ মাসের মাথায় তাদের ছেড়ে দেয় ইসলামাবাদ।

আন্তর্জাতিক মহল বহুবার সন্ত্রাস দমনে পাকিস্তানকে কার্যকরী পদক্ষেপ করতে বলার পরও কোনও কাজ হয়নি। সম্প্রতি ফাইনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) পাকিস্তানকে চরম হুঁশিয়ারি দিয়ে বলে, অক্টোবরের মধ্যে জঙ্গিদের অর্থসাহায্য বন্ধ করতে হবে। আর এই কাজ না হলে কালো তালিকাভুক্ত করা হবে পাকিস্তানকে। সেই হুঁশিয়ারির পরই তড়িঘড়ি ইসলামাবাদ বার্তা দিয়েছে, হাফিজ সইদের সঙ্গে যুক্ত জঙ্গিদের বিরুদ্ধে প্রায় দুই ডজন মামলা করা হয়েছে এবং অবিলম্বে হাফিজ সইদকে গ্রেপ্তার করা হবে। তবে এটি পাকিস্তানের নিজেদের ভাবর্মূতি উজ্জ্বল করার এক প্রচেষ্টা বলেই মনে করছে কূটনৈতিক মহল। কারণ, আগামী ২২ জুলাই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাই তার আগে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করতেই পাকিস্তানের হাফিজ সইদকে নিয়ে এই মন্তব্য বলেই মনে করছে কূটনৈতিক মহল। আর এই সুযোগকেই কাজে লাগিয়ে নিল ভারতও। ট্রাম্প ও ইমরান খানের এই বৈঠকের আগেই ভারত জানিয়ে দিল দাউদ ইব্রাহিমের কথা। ভারত স্পষ্ট ভাষায় জানিয়ে দিল, দাউদ ইব্রাহিম পাকিস্তানেই রয়েছে। পাশাপাশি, বিদেশ মন্ত্রক এদিন মনে করিয়ে দিয়েছে, এমন প্রতিশ্রুতি আগেও বহুবার দিয়েছে পাকিস্তান কিন্তু, এটি তাদের লোক দেখানো পদক্ষেপ ছাড়া আর কিছুই নয়।

[আরও পড়ুন: দাউদ পাকিস্তানেই, এবার ইসলামাবাদের মুখোশ খুলে দিল আমেরিকা]  

The post ইমরান-ট্রাম্প বৈঠকের আগে দাউদ-হাফিজ নিয়ে কড়া বার্তা ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement