shono
Advertisement

চেন্নাইয়ের হারে টেস্ট চ্যাম্পিয়নশিপের অঙ্ক কঠিন হল ভারতের, আশা দেখছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

হঠাৎ নিয়ম বদল নিয়ে অসন্তোষ বিরাট কোহলির।
Posted: 05:23 PM Feb 09, 2021Updated: 05:37 PM Feb 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব অঙ্ক যেন একটা ম্যাচেই বদলে গেল। অস্ট্রেলিয়ার (Australia) মাটিতে অবিশ্বাস্য সাফল্যের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের খেলাটা কার্যত নিশ্চিত মনে হচ্ছিল। কারণ অধিকাংশ বিশেষজ্ঞই অস্ট্রেলিয়া সিরিজের ফর্ম দেখে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতকেই এগিয়ে রেখেছিলেন। কিন্তু চার ম্যাচের সিরিজের প্রথমটিতেই বিরাট-ব্রিগেডকে জোর ধাক্কা দিলেন জো রুটরা। ভারতকে  ২২৭ রানে হারাল ইংল্যান্ড। এই হারের ফলে একদিকে যেমন চার ম্যাচের টেস্ট সিরিজে ভারত ১-০ তে পিছিয়ে গেল, অন্যদিকে তেমনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে টিম ইন্ডিয়া শীর্ষস্থান থেকে সোজা নেমে এল চতুর্থ স্থানে।

Advertisement

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ জয়ের সুবাদে ইতিমধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হয়ে গিয়েছে নিউজিল্যান্ডের। দ্বিতীয় স্থানটির জন্য লড়াই ভারত, ইংল্যান্ড (England) এবং অস্ট্রেলিয়ার। ইংল্যান্ডের বিরুদ্ধে ১-০ ব্যবধানে সিরিজ জিতলেই ফাইনালে উঠে যেত টিম ইন্ডিয়া (Team India)। কিন্তু প্রথম ম্যাচে হেরে যাওয়ায় ভারতের লড়াই কিছুটা কঠিন হল। এখন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে হলে ভারতকে হয় ২-১ বা ৩-১ ম্যাচের ব্যবধানে সিরিজ জিততে হবে। অর্থাৎ সিরিজের বাকি তিন ম্যাচের মধ্যে যে কোনও ২টি ভারতকে জিততেই হবে।

[আরও পড়ুন: বিজেপির চাপেই কি কৃষক বিক্ষোভ নিয়ে টুইট লতা-শচীনদের? তদন্তের নির্দেশ মহারাষ্ট্র সরকারের]

ইংল্যান্ড আবার প্রথম ম্যাচ জিতে নেওয়ায় ফাইনালে ওঠার আশা দেখতে শুরু করেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে তাঁদের সিরিজ জিততে হবে ৩-১ বা ৩-০ ম্যাচের ব্যবধানে। অন্যদিকে, ভারত ইংল্যান্ডের সিরিজে নজর দিয়ে বসে অজিরাও। তারা চাইবে এই সিরিজ হয় ড্র হোক বা ইংল্যান্ড জিতুক। ইংল্যান্ড যদি এই সিরিজ ১-০, ২-০, ২-১ ম্যাচের ব্যবধানে জেতে বা সিরিজ যদি ১-১ বা ২-২ ম্যাচে ড্র হয়, তাতেও অজিরা নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে।

[আরও পড়ুন: অজি বধ অতীত, ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে অসহায় আত্মসমর্পণ বিরাটদের]

প্রসঙ্গত, কিছুদিন আগে পর্যন্ত ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ছিল। পুরনো নিয়ম থাকলে এখনও ভারত শীর্ষেই থাকত। কিন্তু, করোনার জন্য নিয়ম বদলায়। যা নিয়ে এদিন অসন্তোষ প্রকাশ করেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। তবে, টেস্ট চ্যাম্পিয়নশিপে পিছিয়ে গেলেও দলের মনোভাবে যে কোনও বদল আসবে না, সেটা মনে করিয়ে দিয়েছেন ভারত  অধিনায়ক। তিনি বলেন,”আমাদের দলের মনোভাবে কোনও বদল আসবে না। আমাদের জন্য কিছুই বদলাচ্ছে না। হঠাৎ নিয়ম বদলে গেলে কারও হাতেই কিছু থাকে না। যা আমাদের হাতে আছে, সেটাই আমরা করব।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement