shono
Advertisement

অমিত শাহর উলটো সুর! পাকিস্তানের সঙ্গে আলোচনায় রাজি জয়শংকর

সীমান্তে উত্তেজনা প্রশমন করতে চাইছে ভারত! The post অমিত শাহর উলটো সুর! পাকিস্তানের সঙ্গে আলোচনায় রাজি জয়শংকর appeared first on Sangbad Pratidin.
Posted: 04:32 PM Sep 01, 2019Updated: 05:54 PM Sep 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনায় রাজি ভারত। তবে, তার আগে পাকিস্তানকে সন্ত্রাসমুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শংকর। যা খানিকটা হলেও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র অবস্থানের উলটো অবস্থান বলে মনে করছে রাজনৈতিক মহল।

Advertisement

[আরও পড়ুন: হতাশা নয়, এনআরসি’তে নাম না দেখে নাগরিকত্ব প্রমাণে আরও দৃঢ়প্রতিজ্ঞ চিকিৎসক]

সম্প্রতি শেষ হওয়া সংসদের অধিবেশনে দাঁড়িয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সদর্পে ঘোষণা করেন, পাক অধিকৃত কাশ্মীর এবং আকসাই চিন ভারতের অবিচ্ছেদ্য অংশ। আর তা পুনরুদ্ধার করতে সরকার জীবন বাজি রাখতে প্রস্তুত। অন্যদিকে, দিন কয়েক আগেই প্রয়োজনে ভারতের পরমাণু নীতিতে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর এই কঠোর অবস্থানের পর অকস্মাৎ যেন অনেকটাই সুর নরম করলেন বিদেশমন্ত্রী।

আসলে আন্তর্জাতিক মহল, স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিদেশমন্ত্রীর এই মন্তব্য ভালভাবে নেয়নি। সম্প্রতি চিন সফরে গিয়ে আকসাই চিন সম্পর্কে অমিত শাহ-র মন্তব্যের ব্যাখ্যা দিতে হয়েছে বিদেশমন্ত্রী জয়শংকরকে। চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-কে জয়শংকর বলে এসেছেন, ভারত চিনের সার্বভৌমত্বে কোনওরকম হস্তক্ষেপ করবে না। তাছাড়া দু’দেশের মধ্যে শান্তি সংক্রান্ত যে দ্বিপাক্ষিক চুক্তি তাও ভারত ভঙ্গ করবে না।

[আরও পড়ুন: ‘প্রতিহিংসা বন্ধ করে অর্থনীতির হাল ফেরান’, মোদিকে পরামর্শ মনমোহনের]

পাকিস্তান আন্তর্জাতিক মহলে প্রমাণ করতে চাইছে কাশ্মীরে চাপা উত্তেজনাকর পরিবেশ বজায় রয়েছে। এই পরিস্থিতিতে কাশ্মীর ইস্যুতে ভারত-পাক উত্তেজনা কমাতে চাইছে সাউথ ব্লক। বিদেশ মন্ত্রকের মুখপাত্র বারবার বলছেন, দ্বিপাক্ষিক পরিস্থিতি যে অত্যন্ত খারাপ, এটা দেখানো ইসলামাবাদের চাল। আসলে, সামনে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক। পাকিস্তান চাইছে, সেখানে কাশ্মীর ইস্যুতে বাড়তি সুবিধা তুলে নিতে। যা যে কোনওভাবে রুখে দিতে চাইছে ভারত। সেকারণেই হয়তো পাক ইস্যুতে অমিত শাহর অবস্থানের উলটো দিকে গিয়েই কিছুটা সুর নরম করলেন দক্ষ কূটনীতিক জয়শংকর। ইউরোপিয় ইউনিয়নের কমিশনার ক্রিস্টোর্স স্টালিয়ান্ডার্স-এর সঙ্গে বৈঠকের পর জয়শংকর টুইট করে জানিয়ে দিয়েছেন, সন্ত্রাসমুক্ত পরিবেশ পেলে ভারত আলোচনায় রাজি।

The post অমিত শাহর উলটো সুর! পাকিস্তানের সঙ্গে আলোচনায় রাজি জয়শংকর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement