shono
Advertisement

বিহারে বিদ্যুৎ মাশুলের প্রতিবাদ কর্মসূচিতে পুলিশের গুলি, মৃত ১, নীতীশকে তোপ বিজেপির

নীতীশ কুমারকে জেনারেল ডায়ারের সঙ্গে তুলনা বিজেপির।
Posted: 08:35 PM Jul 26, 2023Updated: 08:35 PM Jul 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারের (Bihar) বিদ্যুৎ বিভাগের দপ্তরে প্রতিবাদ করতে গিয়ে পুলিশের গুলিতে মৃত্যু হল এক ব্যক্তির। গুরুতর আহত হয়ে হাসপাতালে ভরতি আরও দু’জন। জানা গিয়েছে, জঘন্য পরিষেবা ও বিদ্যুতের চড়া দামের জেরে নাজেহাল হয়ে পড়েন কাটিহারের বারসই এলাকার বাসিন্দারা। তাঁদের প্রতিবাদের জমায়েতেই লাঠিচার্জ, গুলি চালানোর অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। গোটা ঘটনায় পুলিশের ভূমিকাকে জালিয়ানওয়ালাবগের মাইকেল ডায়ারের সঙ্গে তুলনা করেছে বিজেপি (BJP) নেতৃত্ব।

Advertisement

বেশ কিছুদিন ধরেই বারসই এলাকায় বিদ্যুতের মাশুল অনেক বেড়ে গিয়েছে। সেই সঙ্গে নিয়মিতভাবে বিদ্যুতের পরিষেবাও পাচ্ছেন না এলাকাবাসীরা। দুই দাবি মিলিয়েই বুধবার বিদ্যুৎ দপ্তরের সামনে বিক্ষোভ শুরু করেন সাধারণ মানুষ। পুলিশের অভিযোগ, অস্ত্র নিয়ে জমায়েত হয়েছিলেন বিক্ষোভকারীরা। পাথর ছুঁড়ে বিদ্যুৎ দপ্তরের অফিস ভাংচুরেরও অভিযোগ ওঠে। পুলিশের মতে, পরিস্থিতি শান্ত করতেই শূন্যে গুলি চালানো হয়। তারপর লাঠিচার্জ করে জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ।

[আরও পড়ুন: অসমের হত্যাকাণ্ডে অসহায় একরত্তি, কান্না মুছিয়ে আশ্রয় দিলেন বিজেপি বিধায়ক]

সেই সময়েই গুলিবিদ্ধ হয়ে মহম্মদ খুরশিদ নামে এক ব্যক্তির মৃত্যু হয়। আহত দুই ব্যক্তিকে হাসপাতালে ভরতি করা হয়। গুরুতর জখম এক ব্যক্তিকে শিলিগুড়িতে চিকিৎসার জন্য স্থানান্তরিত করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিদ্যুৎ দপ্তরের আধিকারিকদের মধ্যে ১২ জন আহত হয়েছেন।

গোটা ঘটনায় নীতীশ কুমারের (Nitish Kumar) প্রশাসনের দিকে আঙুল তুলেছে বিজেপি। দলের মুখপাত্র শেহনাজ পুনাওয়ালা বলেন, “বিহারের জেনারেল ডায়ার বিক্ষোভকারীদের দিকে গুলি চালিয়েছেন। বিহারের জনতা যখনই নিজেদের অধিকারের দাবি তোলেন তখনই তাঁদের কপালে লাঠি আর গুলি জোটে। কয়েকদিন আগে এক বিজেপি নেতাও লাঠির আঘাতে প্রাণ হারিয়েছেন। নীতীশ কুমার কি জেনারেল ডায়ারের প্রতিচ্ছবি? তাঁরা কি গণতন্ত্রকে আদৌ রক্ষা করছেন?” নীতীশ কুমারের সরকারকে হিটলারের শাসন বলেও অভিহিত করেছে বিহার বিজেপি। 

[আরও পড়ুন: ভেঙে পড়তে পারে মসজিদ! মুসলিম পক্ষের আরজিতে জ্ঞানবাপীর ASI সমীক্ষা স্থগিত করল আদালত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement