shono
Advertisement

COVID-19: একদিনে দেশে লাফিয়ে বাড়ল করোনায় মৃত্যু, গুজরাটে মিলল XE ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ!

সংক্রমণ তুলনামূলক বেশি, এমন পাঁচ রাজ্যকে সতর্ক করে চিঠি কেন্দ্রের।
Posted: 09:31 AM Apr 09, 2022Updated: 09:49 AM Apr 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে সার্বিকভাবে করোনা সংক্রমণে লাগাম টানা সম্ভব হলেও নতুন করে ভয় ধরাচ্ছে ওমিক্রনের নয়া প্রজাতি এক্সই। সূত্রের খবর, গুজরাটে খোঁজ মিলল এই ভ্যারিয়েন্টে আক্রান্ত এক ব্যক্তির। এর আগে মুম্বইয়ের এক ব্যক্তির XE স্ট্রেনে সংক্রমিত হওয়ার খবর সামনে এলেও পরে অবশ্য় কেন্দ্র জানিয়েছিল, নয়া প্রজাতিতে আক্রান্ত হওয়ার কোনও প্রমাণ মেলেনি। 

Advertisement

শনিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৫০ জন। বর্তমানে ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমে ১১ হাজার ৩৬৫। গোটা দেশে অ্য়াকটিভ কেসের হার মাত্র ০.০৩ শতাংশ। তবে করোনা এখনও কেড়ে চলেছে সাধারণ মানুষের প্রাণ। রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৮৩ জন। যা গতকাল ছিল ৪৩। অর্থাৎ এখনও যে ভাইরাসের বিরুদ্ধে সতর্ক থাকা প্রয়োজন, এই রিপোর্ট সে ইঙ্গিতই দিচ্ছে। দেশে কোভিডে মোট মৃত্যুর সংখ্যা ৫ লক্ষ ২১ হাজার ৬৫৬।

[আরও পড়ুন: হিন্দি চাপিয়ে দিলে মানব না, অমিত শাহের বার্তা একসুরে খারিজ বিরোধীদের]

তবে এসবের মধ্যেও স্বস্তিজনক দেশের সুস্থতার হার। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৫ লক্ষ ১ হাজার ১৯৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১ হাজার ১৯৪ জন। সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ। গতকাল দেশে ৪ লক্ষের ৬৬ হাজার ৩৬২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১৮৫ কোটি ৫৫ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকাল ভ্যাকসিন পেয়েছেন সাড়ে ১৪ লক্ষের বেশি। রবিবার থেকে আবার ১৮ ঊর্ধ্ব প্রত্যেকে বুস্টার ডোজ নিতে পারবেন। 

দেশের সার্বিক পরিস্থিতি স্বস্তিজনক হলেও এখনও কয়েকটি রাজ্যের কোভিড গ্রাফ চিন্তায় রাখছে। সেই কারণেই তাদের সতর্ক করে চিঠি পাঠাল কেন্দ্র। মহারাষ্ট্র, দিল্লি, হরিয়ানা, কেরল ও মিজোরামকে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে একাধিক পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে।

[আরও পড়ুন: বগটুই কাণ্ডে খারিজ আনারুলের জামিন, পলিগ্রাফ টেস্টে আপত্তি অভিযুক্তদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement