shono
Advertisement
Lok Sabha Speaker

এই প্রথম নয়, এর আগেও দু'বার স্পিকার নির্বাচন দেখেছে লোকসভা

১৯৫২ সালে ঐতিহাসিক জয় পান জি ভি মালবনকর।
Published By: Kishore GhoshPosted: 05:54 PM Jun 25, 2024Updated: 06:21 PM Jun 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক অতীতে লোকসভা স্পিকার নির্বাচিত হয়েছে বিরোধিতা ছাড়াই। কিন্তু এবার শাসক-বিরোধী টানাপোড়েনে লোকসভার স্পিকার নির্বাচন হতে চলেছে। সংসদ সূত্রে জানা গিয়েছে, বুধবার সকাল ১১টা নাগাদ নির্বাচন হবে। এনডিএ জোটের তরফে স্পিকার পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন ওম বিড়লা (Om Birla)। অন্যদিকে ইন্ডিয়া জোটের হয়ে একই পদে মনোনয়ন দিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা কে সুরেশ (K Suresh)। প্রশ্ন হল, স্বাধীন ভারতে আদৌ কি কোনওদিন লোকসভার স্পিকার নির্বাচন হয়েছে? কী বলছে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের ইতিহাস?

Advertisement

১৯৫২, জি ভি মালবনকর বনাম শংকর শান্তারাম মোর
১৯৫১ সালের ২৫ অক্টোবর থেকে ১৯৫২-র ২১ ফেব্রুয়ারি, এই সময়কালে ভারতে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর পর স্বাধীন ভারতে লোকসভার প্রথম স্পিকার বা অধ্যক্ষ কে হবেন, তা নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই হয় জি ভি মালবনকর এবং শংকর শান্তারাম মোরের মধ্যে। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু স্পিকার পদের জন্য গুজরাটের বাসিন্দা স্বাধীনতা সংগ্রামী মালবনকরের নাম প্রস্তাব করেন। সমর্থন করেন তৎকালীন সংসদ বিষয়ক মন্ত্রী সত্য নারায়ণ সিনহা, দারভাঙ্গার সাংসদ এস এন দাস এবং গুরুগ্রামের সাংসদ পণ্ডিত ঠাকুর দাস ভার্গব।

যদিও ভারতে কমিউনিস্ট আন্দোলনের অন্যতম পথিকৃত সিপিআই সাংসদ এ কে গোপালন এবং ১৬ জন সিপিআই সাংসদ মালবনকরকে মানতে চাননি। তাঁরা স্পিকার পদে শংকর শান্তারাম মোরের নাম প্রস্তাব করেন। উল্লেখ্য, শান্তারাম নিজেও ছিলেন একজন বাম মতাদর্শের নেতা। ভারতের কৃষক এবং শ্রমিক পার্টির (PWPI) সাংসদও ছিলেন তিনি। শান্তারামের নাম সমর্থন করেন তিন বাম নেতা টি কে চৌধুরী, এন এস নায়ার এবং রেনু চক্রবর্তী। শেষ পর্যন্ত স্পিকার পদে নির্বাচন হয়। যদিও ৩৯৪ ভোট পেয়ে স্বাধীন ভারতের প্রথম লোকসভার স্পিকার হন জি ভি মালবনকরই। বিরোধীদের নেতা শংকর শান্তারাম মোর পান ৫৫টি ভোট।

১৯৭৬, বি আর ভগত বনাম জগন্নাথ রাও যোশী

১৯৭৫ সালের জুন মাসে 'জরুরি অবস্থা' ঘোষণার পর সংসদের পঞ্চম অধিবেশনের মেয়াদ এক বছর বাড়ানো হয়। এর পর ১৯৭৬-এ শাসক শিবির বি আর ভগৎকে স্পিকার হিসেবে বেছে নেয়। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর এই প্রস্তাবকে সমর্থন করেন তৎকালীন সংসদ বিষয়ক মন্ত্রী রঘু রামাইয়া। যদিও ভাবনগরের আদি কংগ্রেস (Congress O) সাংসদ এম মেহতা নয়া অধ্যক্ষ হিসেবে প্রস্তাব করেন জগন্নাথ রাও যোশীর নাম। ওই প্রস্তাবে সমর্থন জানান আরেক আদি কংগ্রেস সাংসদ এন সিং। উল্লেখ্য, এই যোশী ছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জনসংঘের সদস্য। এহেন দ্বন্দ্বময় পরিস্থিতিতে লোকসভার অধ্যক্ষের লড়াই হয় বি আর ভগৎ বনাম জগন্নাথ রাও যোশীর মধ্যে। প্রত্যাশিত ভাবে ৩৪৪টি ভোট পেয়ে জয়ী হন ভগৎ। অন্যদিকে ৫৮ ভোট পান যোশী।

আগামিকাল কেন লোকসভার স্পিকার নির্বাচন হতে চলেছে?

স্পিকার এবং ডেপুটি স্পিকার নিয়ে মঙ্গলবার কথা হয়েছিল মল্লিকার্জুন খাড়গে এবং রাজনাথ সিংয়ের মধ্যে। স্পিকার নির্বাচনে বিরোধীদের সমর্থন চেয়ে সোমবার কংগ্রেস সভাপতির সঙ্গে কথা বলেন রাজনাথ। এর পর মমতা, অখিলেশ, স্ট্যালিন-সহ সমস্ত বিরোধীদের নেতাদের সঙ্গে আলোচনা করেন খাড়গে। এবং ডেপুটি স্পিকার পদ দেওয়া হবে বিরোধীদের, এই শর্তে ওম বিড়লাকে সমর্থনে সম্মতি জানানো হয়েছিল 'ইন্ডিয়া'র তরফে। যদিও শাসক শিবির কথা রাখেনি। এর জেরেই রাজধানীতে জমজমাট শাসক-বিরোধী টানাপোড়েন। স্পিকার পদে বিরোধী জোটের পক্ষে মঙ্গলবার মনোনয়ন জমা দেন প্রবীণ কংগ্রেস নেতা কে সুরেশ (K Suresh)। এনডিএ জোটের পক্ষে মনোনয়ন জমা দেন ওম বিড়লা। রাত ফুরোলেই ভোটাভুটি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১৯৫১ সালের ২৫ অক্টোবর থেকে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মধ্যে ভারতে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।
  • স্পিকার এবং ডেপুটি স্পিকার নিয়ে মঙ্গলবার কথা হয়েছিল মল্লিকার্জুন খাড়গে এবং রাজনাথ সিংয়ের মধ্যে।
Advertisement