shono
Advertisement

‘ডাঙ্কি’ পথে আমেরিকা যাওয়ার চেষ্টা! ফ্রান্স থেকে ফেরা বিমানের ২০ যাত্রীকে জেরা গুজরাটে

অবৈধ পথে ভিন দেশে অনুপ্রবেশের ছক কষেছিলেন কে, খতিয়ে দেখছে পুলিশ।
Posted: 03:15 PM Dec 30, 2023Updated: 03:54 PM Dec 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কদিন আগেই ফ্রান্স (France) থেকে মুম্বইয়ে (Mumbai) ফিরেছে একটি চার্টার্ড বিমান। নিকারাগুয়াগামী ওই বিমানটিকে মানব পাচারের অভিযোগে আটক করেছিল ফরাসি প্রশাসন। ওই বিমানের ৩০৩ জন যাত্রীর মধ্যে অধিকাংশই ছিলেন ভারতীয়। এদের মধ্যে গুজরাটের (Gujarat) বাসিন্দা ৬০ জন। তাঁদের মধ্যে ২০ জন যাত্রীকে জেরা করছে পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে, তাঁরা আমেরিকা কিংবা ইউরোপের কোনও দেশে অবৈধ উপায়ে ঢোকার চেষ্টা করেছিলেন কি না।

Advertisement

গুজরাট, পাঞ্জাব, হরিয়ানার মতো রাজ্যগুলি থেকে প্রতি বছরই ছোট সংস্থা তথা এজেন্টদের মাধ্যমে অবৈধ উপায়ে আমেরিকা কিংবা ইউরোপের কোনও দেশে পাড়ি দেওয়ার ঘটনা ঘটে থাকে। ভাগ্য ফেরাতেই একাজ করেন বহু মানুষ। যদিও অনেকেই মাঝপথে নিখোঁজ হন। এদের মধ্যে একাংশের কঠিন পথে মৃত্যু হয় বলে দাবি। কেউ কেউ ভিন দেশের জেলে আটকে পড়েন।  যে অবৈধ পথে আমেরিকা এবং ইউরোপের মতো দেশে ঢোকার চেষ্টা চলে, তাকেই বলা হয় ‘ডাঙ্কিরুট’। সম্প্রতি গুরুত্বপূর্ণ এই বিষয়টিকে নিয়েই ছবি করেছেন বলি পরিচালক রাজকুমার হিরানি।

 

[আরও পড়ুন: সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার বাড়াল কেন্দ্র, বাদ পিপিএফ]

গুজরাট পুলিশ খতিয়ে দেখছে, সন্দেহভাজন ২০ জন অবৈধ উপায়ে অন্য কোনও দেশ হয়ে আমেরিকায় ঢোকার চেষ্টা করছিলেন কি না। এমন কাজ করে থাকলে কে সেই ছক কষেছিলেন। উল্লেখ্য, ফ্রান্সের অপরাধ দমন শাখা ‘জুনালকো’ বিমানটির সঙ্গে কোনও অপরাধচক্র যুক্ত কি না, তার তদন্ত শুরু করেছে।

 

[আরও পড়ুন: বর্ষশেষে দার্জিলিংয়ে তুষারপাত! কলকাতায় কবে নামবে পারদ?]

প্রসঙ্গত, ২২ ডিসেম্বর জ্বালানি ভরার জন্য প্যারিস থেকে ১৫০ কিলোমিটার দূরে শালোন-ভ্যাত্রি বিমানবন্দরে অবতরণ করেছিল বিমানটি। ওই বিমানে ছিল অভিভাবকহীন ১১টি শিশু। মানব পাচার সন্দেহে নিকারাগুয়াগামী বিমানটিকে আটকায় ফরাসি প্রশাসন। এর পর গত সোমবার ফ্রান্সের একটি আদালতের নির্দেশে ভারতে ফেরে বিমানটি। মঙ্গলবার মুম্বইয়ে নামে বিতর্কিত বিমান। যদিও যাত্রীদের মধ্যে দুই শিশু-সহ ২৭ জন ফ্রান্সেই রয়ে গিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement