shono
Advertisement

ইতিহাস গড়ে দেশের সর্বকনিষ্ঠ বিচারপতি রাজস্থানের মায়াঙ্ক

বিচারপতি নিয়োগের পরীক্ষায় প্রথমবার বসেই সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন তিনি। The post ইতিহাস গড়ে দেশের সর্বকনিষ্ঠ বিচারপতি রাজস্থানের মায়াঙ্ক appeared first on Sangbad Pratidin.
Posted: 07:56 PM Nov 22, 2019Updated: 07:56 PM Nov 22, 2019


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনন্য নজির গড়ে দেশের সর্বকনিষ্ঠ বিচারপতি হচ্ছেন ২১ বছরের এক যুবক। গোলাপি শহর নামে খ্যাত রাজস্থানের জয়পুরের বাসিন্দা ওই যুবকের নাম মায়াঙ্ক প্রতাপ সিং। রাজস্থান জুডিশিয়াল সার্ভিসেস-২০১৮ পরীক্ষায় প্রথমবার বসেই সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন তিনি। আর এর ফলে তৈরি করেছেন নতুন ইতিহাস।

Advertisement

[আরও পড়ুন: জেসিবি মেশিন ধরে ঝুলছে মহিলা গ্রাম প্রধান, ভাইরাল ভিডিও]

এতদিন ২৩ বছর বয়স না হলে বিচারপতি নিয়োগের পরীক্ষায় বসা যেত না। কিন্তু, এবার রাজস্থানে এই আইন পরিবর্তন করে ন্যূনতম বয়সসীমা ২১ বছর করা হয়েছে। তার ফলেই এই পরীক্ষায় বসার সুযোগ পান মায়াঙ্ক। আর প্রথম সুযোগেই বাজিমাত করেছেন তিনি। এপ্রসঙ্গে তাঁর বক্তব্য, আমাদের সমাজে একজন বিচারপতি অনেক সম্মান পান। তাঁর কাজটাও খুব গুরুত্বপূর্ণ। ছোটবেলা থেকেই এই বিষয়টা আমাকে খুব টানত। তাই ২০১৪ সালে রাজস্থান বিশ্ববিদ্যালয়ে পাঁচ বছরের এলএলবি কোর্সে ভরতি হই। এই বছরই সেই পড়াশোনা শেষ হয়েছে। তারপরই বিচারপতি নিয়োগের পরীক্ষাতে বসি। আর প্রথমবারে বসেই সফল হওয়ার জন্য আমার পরিবার, শিক্ষক ও প্রিয়জনদের ধন্যবাদ জানাতে চাই। তাঁদের জন্যই এটা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, ‘আগে ২৩ বছর বয়স না হলে বিচারপতি নিয়োগের পরীক্ষায় বসা যেত না। কিন্তু, এখন এই আইন বদলে যাওয়ার ফলে আদালতে শূন্য থাকা বিচারপতির পদগুলি পূরণ হবে। এতে উপকৃত হবেন অগণিত বিচারপ্রার্থী।’

[আরও পড়ুন: অমানবিক, হাত-পা বাঁধা অবস্থায় আমেরিকা থেকে বহিষ্কৃত ১৪৫ জন ভারতীয়]

ছোট থেকে যা স্বপ্ন দেখতেন তা পূরণ হয়েছে। এবার আগামীতে কী করবেন? এর উত্তরে মায়াঙ্ক বলেন, ‘বিচারপতি হওয়ার প্রথম শর্ত হল একজন সৎ মানুষ হওয়া। কোনও শক্তি দ্বারা প্রভাবিত হলে হবে না। সেই পথ ধরেই এগোতে চাই আমি। প্রচুর মানুষকে ন্যায়বিচার পাইয়ে দিতে চাই।’

The post ইতিহাস গড়ে দেশের সর্বকনিষ্ঠ বিচারপতি রাজস্থানের মায়াঙ্ক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement