shono
Advertisement

Uttar Pradesh encounter: যোগীরাজ্যে চলছে ‘অপারেশন ল্যাংড়া’, চার বছরে এনকাউন্টার ৮৪৭২টি

কেন এত এনকাউন্টার?
Posted: 11:38 AM Aug 14, 2021Updated: 11:38 AM Aug 14, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ৪ বছর ধরেই উত্তরপ্রদেশে (Uttar Pradesh) এনকাউন্টারের (Encounter) সংখ্যা হু হু করে বেড়েছে। এই নিয়ে নানা জল্পনা শোনা গিয়েছে। যোগীরাজ্যের পুলিশ রিপোর্ট সেই জল্পনার পক্ষেই কার্যত সায় দিচ্ছে। ২০১৭ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্তই রাজ্যে সরকারি হিসেবে এনকাউন্টারের সংখ্যা ৮ হাজার ৪৭২টি। এর মধ্যে ৩ হাজার ৩০২ অপরাধী আহত হয়েছে। মারা গিয়েছে ১৪৬ জন। বহু অপরাধীই গুলি লেগে খোঁড়া হয়ে যাওয়ায় এই ধরনের এনকাউন্টারকে চলতি কথায় বলা হচ্ছে ‘অপারেশন ল্যাংড়া’। বলাই বাহুল্য সরকারি তরফে এমন কোনও নাম দেওয়া হয়নি।

Advertisement

কিন্তু এত বেশি এনকাউন্টার? উত্তরপ্রদেশের অতিরিক্ত পুলিশ কমিশনার প্রশান্ত কুমারের মতে, এই পরিসংখ্যান থেকে পরিষ্কার হয়ে যায়, অপরাধীদের প্রাণে মেরে ফেলার কোনও ইচ্ছে পুলিশের নেই। কেবল মাত্র তাদের গ্রেপ্তার করতেই পায়ে গুলি করা হয়। এদিকে এই সময়কালে ১৩ জন পুলিশের মৃত্যু হয়েছে। আহত হতে হয়েছে প্রায় ১২০০ জনকে। বহু ক্ষেত্রেই আত্মরক্ষার্থেই গুলি চালাতে হয় পুলিশকে। তবে সবক্ষেত্রেই কোমরের নিচে সাধারণত পা লক্ষ্য করে গুলি চালানো হয়, যাতে আহত অবস্থায় তাদের ধরা যায়।

[আরও পড়ুন: Indian Railways: ফেলে আসা সময়কে ধরে রাখল রেল! মলাটবন্দি পাঁচটি প্রাচীন টাইম টেবিল]

এর মধ্যে পশ্চিম উত্তরপ্রদেশে এনকাউন্টারের ঘটনা সবচেয়ে বেশি। এই সময়কালে এখানে ২ হাজার ৮৩৯টি ঘটনা ঘটেছে এখানে। গ্রেপ্তার করা হয়েছে ৫ হাজার ২৮৮ জনকে। মারা গিয়েছে ৬১ জন। আহত ১ হাজার ৫৪৭। বছর দুয়েক আগে সুপ্রিম কোর্ট এনকাউন্টারের বিষয়ে গুরুত্ব সহকারে ভাবার কথা ঘোষণা করেছিল। প্রতিবাদে সরব হয়েছিল বিরোধীরাও।

কিন্তু উত্তরপ্রদেশে এনকাউন্টারের ঘটনা তাও কমেনি। তবে প্রশান্ত কুমারের দাবি, সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া গাইডলাইনের বাইরে গিয়ে কিছু করলে তা নিয়ে তদন্ত করা হয়। অনেক সময় মামলাও হয়। উত্তরপ্রদেশ পুলিশের বিরুদ্ধে এই ধরনের কোনও অভিযোগ ওঠেনি বলেই দাবি তাঁর।

[আরও পড়ুন: ত্রিপুরায় Left-কে কাছে টানতে এবার Bratya Basu-র সঙ্গী বাম নেতা ক্ষিতি গোস্বামীর কন্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement