shono
Advertisement

প্রকৃতির রোষে হিমাচল, কুলুতে পরপর ধসে গেল ৭টি বহুতল, ভিডিও দেখলে শিউরে উঠবেন

হিমাচলে নতুন করে দুর্যোগের বলি ১২ জন।
Posted: 11:07 AM Aug 24, 2023Updated: 11:54 AM Aug 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার প্রাকৃতির রোষে ভয়ংকর দৃশ্যের সাক্ষী হল হিমাচল প্রদেশ (Himachal Pradesh)। ধস নেমে কুলুতে তাসের ঘরের মতো ভেঙে পড়ল সাতটি বহুতল। মুহূর্তে ধুলিস্যাৎ হয়ে যায় বিরাট চেহারার বাড়িগুলি। এমন ঘটনা হতে পারে, আশঙ্কায় আগেই নিরাপদ স্থানে সরানো হয়েছিল ওই অঞ্চলের বাসিন্দাদের। এর পরেও কেউ হতাহত হয়েছেন কিনা খোঁজ করে দেখছে প্রশাসন। প্রকাশ্যে এসেছে ভয়াবহ ধসের ভিডিও। যা দেখে শিউরে উঠছে মানুষ। উল্লেখ্য, হিমাচল এবং উত্তরাখণ্ডে লাগাতার বৃষ্টির জেরে নতুন করে মৃত্যু হয়েছে ১৩ জনের।

Advertisement

মৌসম ভবন সূত্রে খবর, উত্তর ভারতের দুই রাজ্যে এখনই ক্ষান্ত দিচ্ছে না দুর্যোগ। ফের কমলা সতর্কতা জারি হয়েছে সেখানে। যে ১৩ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে ১২ জনই হিমাচলের বাসিন্দা। মেঘ ভাঙা বৃষ্টির জেরে নতুন করে ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের একাধিক জেলায়। বুধবার উত্তরাখণ্ডের পৌরি জেলায় মৃত্যু হয়েছে এক জনের। ধস নেমে উত্তরাখণ্ডের ৪০০-র বেশি রাস্তা বন্ধ। ফলে বেহাল যোগাযোগ ব্যবস্থারও।

[আরও পড়ুন: জি-২০ মঞ্চে বিনিয়োগ বার্তা মোদির, চিনকে টেক্কা দিয়ে আসরে ভারত!]

আবহাওয়া দপ্তর জানিয়েছে, হিমাচলের ৬টি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত চলবে। এর মধ্যে রয়েছে বাঙালির প্রিয় পর্যটন কেন্দ্র শিমলাও। এছাড়াও সিরমাউর, কাংড়া, চাম্বা, মান্ডি, হামিরপুর, সোলান, বিলাসপুর এবং কুলতে দুর্যোগের সতর্কতা জারি হয়েছে। শিমাল-কুলু-মানালি প্যাকেজ ট্যুরের স্পপ্ন আাপাতত বিশবাঁও জলে। বলা বাহুল্য, সাম্প্রতিক প্রাকৃতিক বিপর্যয়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে চলেছে হিমাচলের পর্যটন বাণিজ্য। যা ওই রাজ্যের মানুষের আয়ের অন্যতম উৎস। গত ২৪ হিমাচলে বর্ষা প্রবেশ করে। এর পর থেকে এখনও পর্যন্ত ২৩৮ জনের। ৪০ জনের বেশি নিখোঁজ। ৭০০-র বেশি রাস্তা ধসে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: চন্দ্রযানের সাফল্যের কৃতিত্ব নিতে আসরে মোদি! দাবি বিরোধীদের, নেহরুকে টানছে কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement