shono
Advertisement
Navy Chief

নতুন নৌসেনা প্রধান পেল দেশ, অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী সম্পর্কে রইল ৫ তথ্য

প্রায় ৪০ বছর ধরে নৌসেনার নানা পদে দেখা গিয়েছে তাঁকে।
Posted: 02:18 PM Apr 19, 2024Updated: 02:19 PM Apr 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নৌসেনার নতুন প্রধান (Indian Navy chief) হলেন অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠী। এতদিন তিনি ছিলেন নৌসেনার সহ-প্রধানের দায়িত্বে। প্রায় ৪০ বছর ধরে সেনার নানা পদে দেখা গিয়েছে তাঁকে। সেই দীনেশ ত্রিপাঠীই এবার দেশের নতুন নৌসেনা প্রধান। আগামী ৩০ এপ্রিল থেকে তিনি নতুন দায়িত্বে বহাল হবেন। রইল তাঁর সম্পর্কে পাঁচ তথ্য:

Advertisement

১. ১৯৬৪ সালের ১৫ মে জন্ম অ্য়াডমিরাল দীনেশ ত্রিপাঠীর। ১৯৮৫ সালের ১ জুলাই তিনি যোগ দেন ভারতীয় নৌসেনায় (Indian Navy)। গত ৩৯ বছর ধরে তিনি সেনায় কর্মরত।

২. রেওয়ার সৈনিক স্কুলের পড়ুয়া দীনেশ পরে ভর্তি হন ন্যাশনাল ডিফেন্স অ্য়াকাডেমিতে। ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ থেকে তিনি অ্যাডভান্স কোর্স করেছেন। আমেরিকার নাভাল কলেজ থেকেও কোর্স করেন দীনেশ।

[আরও পড়ুন: ইজরায়েলি ড্রোন গুলি করে নামাল ইরান, দেশজুড়ে বন্ধ বিমান পরিষেবা, সতর্কতা জাহাজেও]

৩. ত্রিশূল, বিনাশ ও কির্চ নামের তিনটি নৌসেনা যুদ্ধজাহাজের কমান্ডার ছিলেন অ্যাডমিরাল ত্রিপাঠী। এছাড়াও নয়াদিল্লির নাভাল প্ল্যানসের প্রিন্সিপাল, ওয়েস্টার্ন ফ্লিটে ফ্লিট অপারেশনস অফিসারের দায়িত্বও সামলেছেন তিনি। এছাড়াও তিনি অ্যাসিস্ট্যান্ট চিফ অফ নাভাল স্টাফ (পলিসি অ্যান্ড প্ল্যানস), রিয়ার অ্যাডমিরাল হিসেবে ইস্টার্ন ফ্লিটের ফ্যাগ অফিসারের দায়িত্ব পালন করেছিলেন। ইন্ডিয়ান নাভাল অ্যাকাডেমিতে কমান্ডান্ট ছিলেন। ছিলেন ওয়েস্টার্ন নাভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফও।

৪. ভারতীয় নৌসেনায় অবদানের জন্য নৌসেনা মেডেল ও অতি বিশিষ্ট সেবা মেডেলে সম্মানিত করা হয়েছে অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠীকে। ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজে থিমাইয়া মেডেল পান তিনি। রবার্ট ই বেটম্যান ইন্টারন্যাশনাল প্রাইজ পেয়েছেন নিউপোর্ট, রোড আইল্যান্ডের মার্কিন নাভাল ওয়ার কলেজ থেকে।

৫. খেলাধুলোয় অত্যন্ত চৌকস দীনেশ ত্রিপাঠী টেনিস, ব্যাডমিন্ট ও ক্রিকেটে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন। তাঁর স্ত্রী শশী ত্রিপাঠী একজন শিল্পী। পুত্র পেশায় আইনজীবী।

[আরও পড়ুন: শুরু পালটা মার! ইরানে মিসাইল হামলা ইজরায়েলের, নিশানায় পরমাণু কেন্দ্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement