shono
Advertisement

দিল্লির আফগান দূতাবাসে জোর করে ঢোকার চেষ্টা তালিবান ‘কূটনীতিকে’র, রুখে দিল কর্মীরাই!

তালিবান এই দাবি উড়িয়ে দিয়েছে।
Posted: 04:41 PM May 16, 2023Updated: 04:41 PM May 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগান দূতাবাসের দখল ঘিরে গুঞ্জন শোনা গিয়েছিল সোমবার। তালিবান (Taliban) নাকি কুখ্যাত হাক্কানি নেটওয়ার্কের এক নেতাকে দিল্লির দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স হিসাবে নিযুক্ত করেছে। পূর্বতন সরকারের অনুগামী কূটনীতিক এবং দূতাবাস কর্মীরা ওই ব্যক্তিকে দূতাবাসে ঢুকতে বাধা দিয়েছে এমন গুঞ্জন ছিল সোমবার দিনভর। কিন্তু মঙ্গলবারই আফগান দূতাবাসের তরফে সংবাদমাধ্যমগুলির এমন দাবিকে অস্বীকার করা হয়েছে। সেই সঙ্গে আফগানিস্তানের (Afghanistan) জনতার স্বার্থরক্ষায় নয়াদিল্লির মনোভাবকে স্বাগত জানিয়েছে আফগান দূতাবাস।

Advertisement

ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুদজে এক বিবৃতিতে জানিয়েছেন, ”আফগানিস্তান ইসলামিক প্রজাতন্ত্র এক ব্যক্তির নয়াদিল্লিতে তালিবানের প্রতিনিধি হওয়ার দাবিকে অস্বীকার করছে। দূতাবাস আফগান নাগরিকদের সমর্থনের প্রতি ভারত সরকারের অবস্থানের প্রশংসা করছে।”

[আরও পড়ুন: ৬ নয়, এবার থেকে মাতৃত্বকালীন ছুটি হোক ৯ মাসের, প্রস্তাব নীতি আয়োগের]

বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি ছিল, নয়াদিল্লিতে অবস্থিত আফগান দূতাবাস চত্বরের সামনে উত্তেজনা তৈরি হয়েছে এই পরিস্থিতিকে ঘিরে। আসলে ২০২১ সালের আগস্টে তালিবান কাবুলের দখল নিলেও দূতাবাসের নিয়ন্ত্রণ এখনও প্রাক্তন আফগান প্রেসিডেন্ট গনির অনুগামীদের হাতেই। আর সেখান থেকেই গণ্ডগোলের সূত্রপাত। দূতাবাসের দখল নিতে তালিবান নিযুক্ত ব্যক্তিকে তাঁরা ঢুকতে দেননি। যদিও সেই দাবিকেই উড়িয়ে দিল আফগানিস্তানের তালিবান প্রশাসন।

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের আবহে শান্তির বার্তা, জি-৭ মঞ্চে গান্ধীমূর্তির উন্মোচনে মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement