shono
Advertisement
Rohith Vemula

প্রতিবাদের জের, রোহিত ভেমুলার বন্ধ তদন্ত ফের চালুর আশ্বাস পুলিশের

২০১৬ সালের ১৭ জানুয়ারি আত্মহত্যা করেন দলিত ছাত্র রোহিত।
Posted: 09:19 AM May 05, 2024Updated: 09:39 AM May 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আত্মঘাতী দলিত ছাত্র রোহিত ভেমুলার মৃত্যু তদন্ত সম্পর্কিত সমস্ত মামলা তেলেঙ্গানা পুলিশ বন্ধ করে দিয়েছিল। একই সঙ্গে অভিযুক্ত বিজেপি নেতা-সহ বাকিদের ক্লিনচিটও দেয়। সেই ঘটনায় আপত্তি জানিয়ে আদালতে পিটিশন দাখিল করবেন বলে জানালেন হায়দরাবাদ বিশ্ববিদ‌্যালয়ের গবেষক-ছাত্র ভেমুলার ভাই রাজা।

Advertisement

২০১৬ সালে আত্মঘাতী হওয়ার কয়েকদিন আগে ভেমুলা বিশ্ববিদ‌্যালয়ে জাতপাতের ভেদাভেদের শিকার হন বলে অভিযোগ ওঠে। এই ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে বিজেপির বিরুদ্ধে দলিত শোষণেরও অভিযোগ উঠেছিল। এই বিতর্কিত মামলায় গত শুক্রবার আচমকা পুলিশ তেলেঙ্গানা হাই কোর্টে ক্লোজার রিপোর্ট জমা দেয়। সেই রিপোর্টে ভেমুলা দলিত নয় বলে পুলিশ দাবি করে।

[আরও পড়ুন: ‘দুঃখ’ মিটল কি? ডেরেকের বাড়িতে বৈঠক শেষে কী বললেন কুণাল?]

এর পর সমালোচনার ঝড় শুরু হতেই শনিবার তেলেঙ্গানার ডিজিপি রবি গুপ্তা ফের তদন্ত শুরু করার আশ্বাস দিয়েছেন। সংবাদমাধ‌্যমকে তিনি বলেন, “তদন্ত বন্ধ করে পুলিশ যে রিপোর্ট জমা দিয়েছে তা নিয়ে ধন্দ রয়েছে। রোহিত ভেমুলার (Rohith Vemula) মা ও ভাইও প্রশ্ন তুলছেন। তাই ফের তদন্ত করা দরকার বলে মনে করি। বিষয়টি দেখার জন‌্য আদালতের কাছে আর্জি জানাব।”

ক্লোজার রিপোর্টে বলা হয়, ভেমুলার পরিবারের যে জাতিগত শংসাপত্র ছিল, তা ভুয়া। উপযুক্ত প্রমাণের অভাবে তদন্ত বন্ধ করা হচ্ছে। এই তদন্ত চালুর জন‌্য কোর্টে ম‌্যাজিস্ট্রেটের কাছে পিটিশন দাখিল করা হবে বলে ডিজিপিও জানিয়েছেন। গত নভেম্বরে ক্লোজার রিপোর্টটি বানান তদন্তের দায়িত্বে থাকা মাধাপুরের অ‌্যাসিস্ট‌্যান্ট পুলিশ কমিশনার। ডিজিপি গুপ্তা জানান, ওই পুলিশকর্তা উচ্চপদস্থ আধিকারিকদের ভেমুলা মৃতু‌্য তদন্তের সমস্ত তথ‌্য আদৌ জানিয়েছিলেন কি না তা দেখা হবে। ২০১৬ সালের ১৭ জানুয়ারি গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন। এর আগে তাঁকে দলিত বলে বিশ্ববিদ‌্যালয়ের হস্টেল থেকে বের করে দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: ‘বিজেপির পরিকল্পিত চক্রান্ত’, সন্দেশখালির ‘স্টিং’ ভিডিও হাতিয়ার করে তোপ অভিষেকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আত্মঘাতী দলিত ছাত্র রোহিত ভেমুলার মৃত্যু তদন্ত সম্পর্কিত সমস্ত মামলা তেলেঙ্গানা পুলিশ বন্ধ করে দিয়েছিল।
  • একই সঙ্গে অভিযুক্ত বিজেপি নেতা-সহ বাকিদের ক্লিনচিটও দেয়।
  • এর পর সমালোচনার ঝড় শুরু হতেই শনিবার তেলেঙ্গানার ডিজিপি রবি গুপ্তা ফের তদন্ত শুরু করার আশ্বাস দিয়েছেন।
Advertisement