shono
Advertisement

দিওয়ালিতে দিল্লিতে পোড়ানো যাবে না বাজি, কড়া নিষেধাজ্ঞা কেজরিওয়াল সরকারের

এবার পরিবেশ বান্ধব বাজিও পোড়ানো যাবে না রাজধানীতে।
Posted: 06:03 PM Sep 12, 2023Updated: 06:03 PM Sep 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন দীপাবলি উৎসব মাথায় রেখে সমস্ত রকম বাজি বানানো, বিক্রি করা, জমা করার উপর ফের নিষেধাজ্ঞা জারি করল দিল্লি সরকার। শীতকাল ও তার প্রাক্কালে বাজির কারণে বায়ুদূষণের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সোমবার জানিয়েছেন পরিবেশ মন্ত্রী গোপাল রাই (Gopal Rai)।

Advertisement

গোটা শহরেই এই নিষেধাজ্ঞা কার্যকর রাখতে দিল্লি পুলিশ (Delhi Police) কড়া নজর রাখবে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, দিল্লি সরকার গত তিন বছর ধরেই এই নিষেধাজ্ঞা জারি করে আসছে। সেই প্রসঙ্গ তুলে রাই জানান, গত কয়েক বছর ধরে এই নিষেধাজ্ঞার কারণে শহরের দূষণ অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পারা গিয়েছে। তিনি বলেন, পরিবেশের স্বার্থে আমরা দিল্লিবাসীরা বরং প্রদীপ ও আলো জ্বালিয়ে দীপাবলি পালন করব।

[আরও পড়ুন: রাজ্য প্রশাসনে বড় রদবদল, একঝাঁক জেলাশাসক-পুলিশ সুপারকে বদলি নবান্নর]

যদিও গত কয়েক বছরে নিষেধাজ্ঞা জারি থাকা সত্ত্বেও দিল্লিবাসীকে বাজি পোড়ানো থেকে বিরত রাখা যায়নি। প্রায় গোটা দিল্লিই কমবেশি বাজি পুড়িয়েছে। যার ফল দেখা গিয়েছে দিওয়ালির পরেই। গোপাল রাই জানিয়েছেন, “দিল্লির বাতাসে দূষণ কমেছে। কিন্তু শীতের মরশুম আসছে, ফলে দূষণ বাড়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। অক্টোবর এবং নভেম্বরে রাজধানীর বাতাসে দূষণের মাত্রা বেড়ে যায়। তাই অ্যাকশন প্ল্যান তৈরি হচ্ছে।” দিল্লি সরকার বলছে, এবার পরিবেশ বান্ধব বাজিও পোড়ানো যাবে না।

[আরও পড়ুন: বেআইনি বিজ্ঞাপন রুখতে কড়া পদক্ষেপ, হোর্ডিংয়ের তথ্য পুজো কমিটিকে জানাতে হবে পুরসভায়]

প্রতি বছর তাই দিল্লির দূষণ নিয়ে আলোচনা, সমালোচনা বিস্তর হয়। আতশবাজি তো আছেই, তার সঙ্গে পাঞ্জাব ও হরিয়ানার মাঠে ধানের খড় পোড়াও রাজধানীতে দূষণ বৃদ্ধির অন্যতম কারণ। এবার সেই সবটা রুখতে আলাদা অ্যাকশন প্ল্যান বানাচ্ছে দিল্লি সরকার। অক্টোবরেই সেই অ্যাকশন প্ল্যান ঘোষণা করা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement