shono
Advertisement

দেশের প্রথম বিশ্বমানের স্টেশনেরও নাম বদলাচ্ছে কেন্দ্র, উদ্বোধনে মোদি

বেসরকারি সংস্থার সহযোগিতায় ৪৫০ কোটি টাকা খরচ করে সংস্কার করা হয়েছে স্টেশনটির।
Posted: 03:15 PM Nov 13, 2021Updated: 05:04 PM Nov 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রথম বিশ্বমানের রেল স্টেশন পেতে চলেছে মধ্যপ্রদেশ (Madhya Pradesh)। এটিই দেশের প্রথম রেলস্টেশন, যা বেসরকারি সংস্থার সহযোগিতায় তৈরি করা হয়েছে। ইতিমধ্যে জার্মানির (Germany) হাইডেলবার্গ (Heidelberg) রেল স্টেশনের আদলে ৪৫০ কোটি টাকা খরচ করে সংস্কার করা হয়েছে ভোপালের (Bhopal) হাবিবগঞ্জ (Habibganj) রেলস্টেশনের। সূত্রের  খবর, সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) নবনির্মিত রেলস্টেশনের উদ্বোধন করতে চলেছেন। তার আগেই শুরু হল অত্যাধুনিক এই স্টেশনটির নাম বদলের উদ্যোগ। এই বিষয়ে ইতিমধ্যে কেন্দ্রকে চিঠি লিখেছে মধ্যপ্রদেশ সরকার।

Advertisement

জানা গিয়েছে, নাম বদলের বিষয়ে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) নিজে উদ্যোগ নিয়েছেন। কেন্দ্রের কাছে আরজি জানানো হয়েছে, হাবিবগঞ্জের বদলে ভোপালের গোন্দ বংশের শেষ রানি কমলাপতির (Rani Kamlapati) নামে স্টেশনের নাম হোক।

[আরও পড়ুন: ‘পদ্মশ্রী ফিরিয়ে দিতে রাজি, কিন্তু…’ ‘ভিক্ষের স্বাধীনতা’ মন্তব্যে কোন শর্ত দিলেন কঙ্গনা?]

স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, ১৬ শতাব্দীতে ভোপাল শাসন করত এই গোন্দ বংশ। গোন্দ বংশের শেষ রানি ছিলেন কমলাপতি। তাঁকে সম্মান জানাতেই হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশনের নাম বদল করে রানি কমলাপতি করার অনুরোধ করা হচ্ছে।

[আরও পড়ুন: C-voter Survey: উত্তরপ্রদেশ-সহ ৪ রাজ্যে ক্ষমতায় ফিরতে পারে বিজেপি! একাধিক রাজ্যে কঠিন লড়াই]

১৫ নভেম্বর সোমবার বিরসা মুন্ডার (Birsa Munda) জন্ম জয়ন্তী। বিরসা মুন্ডা স্মরণে জনজাতি গৌরব দিবসের অনুষ্ঠানে যোগ দিতেই প্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অল্প সময়ের সফর হলেও প্রধানমন্ত্রীকে দিয়েই নবনির্মিত হাবিবগঞ্জ রেল স্টেশন উদ্বোধন করাতে চায় মধ্যপ্রদেশ সরকার। তার আগেভাগে কেন্দ্রকে চিঠি লিখে স্টেশনের নাম বদলের উদ্যোগ নিল মধ্য প্রদেশ সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement