shono
Advertisement

রাহুলের ন্যায় যাত্রার মাঝে ফের ইন্ডিয়া জোটে ভাঙন! বিজেপিতে যোগ দিচ্ছে এই দল?

রাহুলের ভারত জোড়ো ন্যায় যাত্রা উত্তরপ্রদেশে প্রবেশের আগেই ফের ডামাডোল। ইতিমধ্যেই নাকি বিজেপির সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনার জন্য দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেছেন আরএলডি সুপ্রিমো।
Posted: 10:22 AM Feb 07, 2024Updated: 01:15 PM Feb 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের জট ইন্ডিয়া জোটে। রাহুল গান্ধীর (Rahul Gandhi) ভারত জোড়ো ন্যায় যাত্রা উত্তরপ্রদেশে প্রবেশের আগেই সে রাজ্যের আরএলডি এবার জোট থেকে মুখ ফেরানোর ইঙ্গিত দিল। সব ঠিকঠাক থাকলে এনডিএ-তে যোগ দিতে চলেছে রাষ্ট্রীয় লোক দল (RLD)।

Advertisement

সূত্রের খবর, সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদবের সঙ্গে উত্তরপ্রদেশের আসন বণ্টন নিয়ে কথা হয়েছিল আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরীর। যেখানে আরএলডি-কে সাতটি আসন দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন অখিলেশ। তবে তা সত্ত্বেও বিজেপির এনডি জোটের সঙ্গে হাত মেলানোতেই বেশি আগ্রহ দেখিয়েছেন জয়ন্ত। ইতিমধ্যেই নাকি বিজেপির সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনার জন্য দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেছেন তিনি। গেরুয়া শিবিরের তরফে চারটি আসন আরএলডি-কে দেওয়া হবে বলে জানানো হয়েছে। জানা গিয়েছে, আসন্ন লোকসভা নির্বাচনে কাইরানা, বাঘপাত, মথুরা এবং আমরোহা- এই চারটি আসন জয়ন্ত চৌধুরীর দলকে ছেড়ে দেবে বিজেপি বলে দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: নিম্নমুখী পারদ, ফের শীতের শিরশিরানি বঙ্গে, কবে বদলাবে আবহাওয়া?]

এই খবর ছড়িয়ে পড়তেই আরএলডি-র বিজেপি তথা এনডিএ জোটে শামিল হওয়ার জল্পনা জোরালো হয়েছে। সূত্রের খবর, আগামী ১২ ফেব্রুয়ারিই নাকি এ বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করবে আরএলডি। তবে এনডিএ-র সঙ্গে জয়ন্ত চৌধুরীর দল হাত মেলালে নিঃসন্দেহে তা ইন্ডিয়া জোটের জন্য বড় ধাক্কা হতে চলেছে। কারণ ইতিমধ্যেই ইন্ডিয়া জোটের সঙ্গে সম্পর্কে ইতি টেনেছে নীতীশ কুমারের জেডিইউ।

উল্লেখ্য, রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, কিষান আন্দোলনের জেরে জাট অধ্যুষিত হরিয়ানা, উত্তরপ্রদেশ ও সংলগ্ন এলাকা নিয়ে খানিকটা চিন্তায় ছিল বিজেপি। তবে এনডিএ শিবিরে আরএলডি শামিল হলে জাটদের মন পাওয়া সহজ হবে।

এদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (CM Mamata Banerjee) জানিয়ে দিয়েছেন, বাংলায় তৃণমূল একাই লড়বে। যদিও এর পরও মমতাকে জোটবার্তাই দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, ”মমতা ইন্ডিয়ার এক উল্লেখযোগ্য অংশ।” তবে এরই মধ্যে যোগীরাজ্যে পা রাখার আগেই আরএলডি-র দলবদলের সিদ্ধান্ত ইন্ডিয়া জোটের কাছে ফের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। শোনা যাচ্ছে, বিজেপি জানিয়েছে, আরএলডি এনডিএ জোটের সঙ্গে হাত মেলালে তাদের সভায় যোগ দেবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: দার্জিলিংয়ের মহিলাকে লাগাতার ধর্ষণ, গরম ডাল ঢেলে সপ্তাহভর শারীরিক অত্যাচার ‘বন্ধু’র!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement