shono
Advertisement

দিল্লি এইমসে হামলা চিনা হ্যাকারদের, বড় ক্ষতি সামলে উদ্ধার মূল্যবান নথি

হাসপাতালের পাঁচটি সার্ভারের দখল নিয়েছিল হ্যাকাররা।
Posted: 04:24 PM Dec 14, 2022Updated: 04:24 PM Dec 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছু দিন আগে দিল্লির এইমসে (Delhi AIIMS) বড়সড় সাইবার হামলা (Cyber Attack) হয়েছিল। তদন্তে জানা গিয়েছিল, কোনও এক কর্মী কম্পিউটারে কাজ করার সময় সাধারণ নিয়ম মানেননি বলেই বড় বিপদ ঘটে। এদিন সরকারি সূত্রে জানা গিয়েছে, দিল্লি এইমসে সাইবার হামলা চালায় চিনা হ্যাকাররা (China Hackers)। এর ফলে কয়েক লক্ষ রোগীর নথি হ্যাকারদের দখলে চলে যায়। সেই নথিপত্র উদ্ধার করা সম্ভব হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে এদিন।

Advertisement

সরকারি সূত্রে জানানো হয়েছে, মোট ১০০টি সার্ভার রয়েছে দিল্লি এইমসে। এর মধ্যে ৬০টি ভার্চুয়াল সার্ভার। পাসওয়ার্ড ভেঙে করে পাঁচটি সার্ভারের ভেতরে ঢুকতে সক্ষম হয়েছিল হ্যাকাররা। মারাত্মক ক্ষতি করে তারা। তবে ওই পাঁচটি সার্ভারের সমস্ত নথি উদ্ধার করা সম্ভব হয়েছে। উল্লেখ্য, নভেম্বরের শেষে সাইবার হানা হয় দিল্লি এইমসে। হ্যাকাররা ক্রিপ্টোকারেন্সিতে প্রায় ২০০ কোটি টাকা দাবি করে। সাইবার হামলায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় হাসপাতালের পরিষেবা। জরুরি, বহির্বিভাগ এবং ল্যাবরেটরি ম্যানুয়ালি পরিচালনা করা হয়। সপ্তাহে খানেকের বেশি সার্ভার ডাউন ছিল।

[আরও পড়ুন: প্রকাশ্যে কিশোরীকে অ্যাসিড ছুঁড়ল যুবক, দিল্লির ঘটনার ভিডিও দেখে শিউরে উঠছেন নেটিজেনরা]

ঘটনার পর আশঙ্কা করা হচ্ছিল ৩-৪ কোটি রোগীর ডেটা লস হতে পারে। এইমসের সার্ভারে প্রাক্তন প্রধানমন্ত্রী, মন্ত্রী, আমলা, বিচারক-সহ বহু ভিআইপির রোগীর তথ্য সংরক্ষিত রয়েছে। তা উদ্ধারেই তদন্তকারী সংস্থার সুপারিশে হাসপাতালের কম্পিউটারে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছিল। গত ২৫ নভেম্বর দিল্লি পুলিশে সাইবার সন্ত্রাসের মামলা নথিভুক্ত হয়।

[আরও পড়ুন: মেঘালয় থেকে ফেরার আগে বিমানবন্দরে কেনাকাটায় ব্যস্ত মমতা, ভিডিও করলেন অভিষেক]

ইন্ডিয়া কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম, দিল্লি পুলিশ এবং স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধিরা হামলার তদন্ত শুরু করেন। সেই তদন্তেই জানা গেল সুদূর চিনে বসে এই কাণ্ড ঘটনো হয়েছে। তবে যাবতীয় নথি উদ্ধার করা সম্ভব হয়েছে। উল্লেখ্য, শুধু এইমস না। সাম্প্রতিক কালে ব্যাঙ্ক থেকে শুরু করে বিদ্যুৎ দপ্তর, নানা জায়গায় সাইবার হানা হয়েছে। দেশের সাইবার বিশেষজ্ঞদের বক্তব্য, অধিকাংশ হামলা হয়েছে চিন থেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement