shono
Advertisement

যুদ্ধের আবহে ভারতীয় পড়ুয়াদের নিয়ে ইউক্রেন থেকে দেশে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান

কী বলছেন ইউক্রেন ফেরতরা?
Posted: 08:41 AM Feb 23, 2022Updated: 08:41 AM Feb 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের আবহে ভারতীয় পড়ুয়াদের নিয়ে ইউক্রেন (Ukraine) থেকে দেশে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান। মঙ্গলবার রাত ১১.৩০ নাগাদ কিয়েভ থেকে আসা ‘AI1946’ বিমানটি দিল্লিতে অবতরণ করে।

Advertisement

[আরও পড়ুন: ‘রাশিয়া-ইউক্রেন ভাই ভাই, যুদ্ধ অসম্ভব’, বলছেন ভারতে খেলে যাওয়া ইউক্রেনীয় ফুটবলার]

জানা গিয়েছে, গতকাল সন্ধ্যে ছ’ট নাগাদ ইউক্রেনের রাজধানী কিয়েভের বরিসপিল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৪২ জন ভারতীয় পড়ুয়াকে নিয়ে রওনা দেয় এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানটি। কয়েক ঘণ্টার যাত্রা শেষে মঙ্গলবার রাতে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে সেটি। যুদ্ধের আশঙ্কায় প্রাক্তন সোভিয়েত সদস্য দেশটি থেকে ফেরত আসা পড়ুয়াদের অনেকেই ইউক্রেনে ডাক্তারি পড়ছেন। দেশটির বর্তমান পরিস্থিতি নিয়ে ওই ছাত্রদের বক্তব্য, যুদ্ধের আশঙ্কা থাকলেও পরিবেশ এখনও শান্তিপূর্ণ। তবে চাপ উত্তেজনা যে রয়েছে তা স্পষ্ট। ভারতীয় দূতাবাসের পরামর্শ মেনেই তাঁরা দেশে ফিরে আসার সিদ্ধান্ত নেন। কিছুদিন আগেই কিয়েভের ভারতীয় দূতাবাস পড়ুয়াদের দ্রুত ইউক্রেন ছাড়ার পরামর্শ দেয়।

দিল্লি বিমানবন্দরে নামার পর শিবম চৌধুরী নামের এক ডাক্তারি পড়ুয়া বলেন, “পরিস্থিতি এখনও শান্তিপূর্ণ। তবে চাপা উত্তেজনা রয়েছে। ঘরে ফিরে ভাল লাগছে।” বলে রাখা ভাল, কম খরচ ও উন্নত পরিকাঠামোর জন্য ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের কাছে ইউক্রেনের আকর্ষণ প্রবল। দেশটিতে বর্তমানে প্রায় ২০ হাজার পড়ুয়া রয়েছে। তাদের নিরাপত্তা নিতে রাষ্ট্রসংঘে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। ইউক্রেন থেকে ফেরা আরও এক পড়ুয়ার কথায়, “বাড়ি ফিরে ভালই লাগছে। সেখানে পরিস্থিতি শান্তিপূর্ণ। কিন্তু মা-বাবা চিন্তা করছিলেন, তাই দেশের ফেরার সিদ্ধান্ত নিয়েছিলাম।”

উল্লেখ্য, সোমবার রুশপন্থী বিদ্রোহীদের দখলে থাকা ডোনেৎস্ক ও লুহানস্ককে ‘স্বাধীন’ রাষ্ট্রের মর্যাদা দেয় রাশিয়া। ফলে ক্রিমিয়ার পর আবারও বিভক্ত হল ইউক্রেন। এহেন চরম উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে জরুরি বৈঠকে বসেছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা বৈঠক। পরিস্থিতির মোকাবিলায় ইতিমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে আলোচনা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি।

[আরও পড়ুন: ‘ইউক্রেনকে দ্বিখণ্ডিত করায় চাপছে নিষেধাজ্ঞা, পাবে যোগ্য জবাব’, রাশিয়াকে মার্কিন হুমকি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement