shono
Advertisement

জ্ঞানবাপী মসজিদের ‘শিবলিঙ্গে’র বৈজ্ঞানিক সমীক্ষা করতে ASI’কে নির্দেশ হাই কোর্টের

পরীক্ষায় ওই 'শিবলিঙ্গে'র যেন কোনও ক্ষতি না হয়, জানিয়েছে আদালত।
Posted: 06:45 PM May 12, 2023Updated: 06:45 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গে’র ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ করতে ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’কে নির্দেশ দিল এলাহাবাদ হাই কোর্ট। সেই সঙ্গে আদালত জানিয়ে দিল এই পর্যবেক্ষণের সময় কোনও ভাবেই যেন ওই ‘শিবলিঙ্গে’র কোনও ক্ষতি না হয়।

Advertisement

কিন্তু কেন এমন নির্দেশ? আসলে পরীক্ষার মাধ্যমে ‘শিবলিঙ্গ’টি কত পুরনো, সেটি বাস্তবিকই শিবলিঙ্গ কিনা ইত্যাদি বিষয় নিশ্চিত করতেই এই নির্দেশ। শুক্রবার বিচারপতি অরবিন্দকুমার মিশ্রের সিঙ্গল বেঞ্চ এমনই জানিয়েছে।

[আরও পড়ুন: প্রাথমিকে ৩৬ হাজার চাকরি বাতিল! কেন চাকরি গেল? চাকরিহারাদের ভবিষ্যৎ কী?]

উল্লেখ্য, ২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের (Gyanvapi mosque) ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়।

এই ভিডিও সার্ভেতে আপত্তি তোলেন জ্ঞানবাপীর ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’র সদস্য ও তাঁদের আইনজীবীরা। তাঁদের দাবি সেটা আসলে একটি ফোয়ারা। এরপর মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। এবার এলাহাবাদ হাই কোর্ট (Allahabad HC) মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গে’র ‘বৈজ্ঞানিক সমীক্ষা’র নির্দেশ দিল।

[আরও পড়ুন: বড়সড় ধাক্কা, প্রাথমিকে ৩৬ হাজার প্রশিক্ষণহীন শিক্ষকের চাকরি বাতিল করল হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement