shono
Advertisement

ডোকলাম নিয়ে তীব্র টানাপোড়েন, চিনা প্রেসিডেন্টকে মোদির শুভেচ্ছায় জল্পনা

চিনের সরকারি মিডিয়ার চোখে অজিত দোভাল 'নাটের গুরু'। The post ডোকলাম নিয়ে তীব্র টানাপোড়েন, চিনা প্রেসিডেন্টকে মোদির শুভেচ্ছায় জল্পনা appeared first on Sangbad Pratidin.
Posted: 10:26 AM Jul 25, 2017Updated: 07:33 AM Jul 25, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতি মুহূর্তে হুমকি, শাসানি। ৬২-এর যুদ্ধের কথা মনে করিয়ে চরম শিক্ষা দেওয়ার হুশিঁয়ারি। ডোকলাম নিয়ে চিনের আক্রমণাত্মক মেজাজ পড়তে চলেছে দ্বিপাক্ষিক বৈঠকে। রীতিমতো শর্ত দিয়ে চিন জানিয়েছে বিতর্কিত উপত্যকা থেকে ভারত সেনা সরালে তবেই কথা। এই পরিস্থিতির জন্য চিনের চোখে ভিলেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। চিনের সরকার নিয়ন্ত্রিত মিডিয়া গ্লোবাল টাইমসের বক্তব্য দোভালই নাটের গুরু। আগামী ২৭-২৮ জুলাই ব্রিকস সম্মেলনের ফাঁকে দোভালের সঙ্গে বৈঠকের কথা চিনের প্রতিনিধির। চিনার এই বোমায় বৈঠকের পরিবেশ গুলিয়ে দিতে পারে। এই ঠান্ডা লড়াইয়ের মাঝে নরেন্দ্র মোদির জন্মদিন কূটনীতি নিয়ে আলোচনা শুরু হয়েছে। চিনের প্রেসিডেন্ট এবং প্রিমিয়ারকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

[‘সময়ে কাজ শেষ না করলে কর্মীদের উলটো করে ঝুলিয়ে দেওয়া হবে’]

বিতর্কের নাম ডোকলাম। এই উপত্যকায় নিজেদের দাদাগিরি বোঝাতে প্রতিদিনই নতুন নতুন তির ছুড়ছে চিন। নয়াদিল্লি তাতে পাত্তা না দেওয়ায় বেজিং আরও বেপরোয়া হয়ে উঠেছে। চিনের সরকার নিয়ন্ত্রিত কাগজ গ্লোবাল টাইমসের একটি রিপোর্ট সম্পর্কের জল আরও গুলিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। যেখানে বলা হয়েছে ডোকলাম নিয়ে টানাপোড়েনে আসল নাটের গুরু অজিত দোভাল। তিনি অনেক চেষ্টা করেও, চিনকে জব্দ করতে না পেরে হতাশ হয়ে পড়েছেন। গ্লোবাল টাইমসের মতে দোভাল চিনে এলেও পরিস্থিতির বদল হবে না। এমনকী ওই সংবাদপত্র জানিয়েছে সেনা সরানো এবং রাস্তা তৈরি থেকে পিছিয়ে আসার প্রশ্নই নেই। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দোভাল এবং বিদেশ সচিব এস জয়শঙ্কর এ সপ্তাহে চিন যাবেন। ২৭-২৮ জুলাই ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন চিনের স্টেট কাউন্সিলর ইয়াং জিয়েচি। বেজিংয়ে ব্রিকস সম্মেলেনের ফাঁকেই হবে এই বৈঠক। চিন বুঝিয়ে দিয়েছে সীমান্ত সমস্যা মেটানোর দায় ভারতের। ডোকলাম থেকে ভারত সেনা সরালে কথা হবে। দোভালদের সফরের দু’দিন আগে চিনের মিডিয়ার এই রিপোর্ট প্ররোচনার সামিল বলে মনে করা হচ্ছে।

[সন্ত্রাসীদের অর্থ সাহায্যের অভিযোগ, NIA-এর জালে ৭ বিচ্ছিন্নতাবাদী নেতা]

গত এক মাসে ধরে ডোকলাম ইস্যুতে দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমশ তলানিতে পৌঁছেছে। এই আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিনের প্রেসিডেন্ট এবং প্রিমিয়ারকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। চিনের সোশাল মিডিয়া ওয়েইবোতে তিনি অভিনন্দন জানান। তাঁর এই কূটনৈতিক চাল সম্পর্কের শৈত্যভাব কাটাতে কতটা ভূমিকা নেয় তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। চিনের এই সোশ্যাল মিডিয়ায় মোদির ফলোয়ার প্রায় পৌনে দু’লক্ষ। মোদির ওই পোস্টে প্রায় এক হাজার চিনা কমেন্ট করেছেন। কেউ কেউ আবার ডোকলাম ইস্যুও খুঁচিয়ে তুলেছেন। দুই দেশের মধ্যে এই টানাপোড়েন পর্বে মোদি ৬ বার ওয়েইবোতে পোস্ট করেছেন। চিনের সাম্প্রতিক বিষয়গুলি নিয়ে তিনি যে ওয়াকবিহাল প্রধানমন্ত্রী তা এভাবেই বোঝাতে চেয়েছেন।

The post ডোকলাম নিয়ে তীব্র টানাপোড়েন, চিনা প্রেসিডেন্টকে মোদির শুভেচ্ছায় জল্পনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement