shono
Advertisement

দেশের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ভারত! মায়ানমার সীমান্ত সিল করল কেন্দ্র

মায়ানমার সীমান্তের ১৬৪৩ কিলোমিটার অংশ ঘিরে ফেলে নিরাপত্তা বাড়াবে সরকার। অনুপ্রবেশকারীদের হাত থেকে মণিপুরকে বাঁচাতেই এমন সিদ্ধান্ত, মত ওয়াকিবহাল মহলের।
Posted: 01:51 PM Feb 08, 2024Updated: 02:37 PM Feb 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও মায়ানমারের (Myanmar) মধ্যে অবাধ যাতায়াত বন্ধ করল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, দেশের নিরাপত্তা ও জনবিন্যাস সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, মায়ানমারের রাখাইন প্রদেশ অশান্ত হয়ে রয়েছে। তার পরেই সীমান্ত বন্ধের নির্দেশ কেন্দ্রের।

Advertisement

অগ্নিগর্ভ পরিস্থিতিতে ভারতীয়দের রাখাইনে না যেতে অনুরোধ করেছিল বিদেশমন্ত্রক। বুধবারের সেই অনুরোধের পরেই বৃহস্পতিবার নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র। এক্স হ্যান্ডেলে অমিত শাহ (Amit Shah) বলেন, “দেশের সীমান্তগুলো সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই স্বরাষ্ট্রমন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, মায়ানমার ও ভারতের ফ্রি মুভমেন্ট রেজিম আপাতত বন্ধ রাখা হবে। দেশের সুরক্ষা ও উত্তরপূর্বের রাজ্যগুলোতে জনবিন্যাস নিয়ন্ত্রণে রাখার জন্যই এই সিদ্ধান্ত।”

[আরও পড়ুন: ‘প্রেরণা জুগিয়েছেন, শক্তিশালী করেছেন গণতন্ত্রকে’, মনমোহনের প্রশংসায় পঞ্চমুখ মোদি]

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই ভারত (India) ও মায়ানমারের মধ্যে চালু রয়েছে ফ্রি মুভমেন্ট রেজিমেন্ট। কোনও নথিপত্র ছাড়াই সীমান্ত পেরিয়ে অন্য দেশের ১৬ কিলোমিটার পর্যন্ত ভিতরে যেতে পারেন দুই দেশের নাগরিকরা। আপাতত সেই ছাড়পত্র মিলবে না। চলতি সপ্তাহের শুরুতেই শাহ জানিয়েছিলেন, মায়ানমার সীমান্তের ১৬৪৩ কিলোমিটার অংশ ঘিরে ফেলা হবে। সেখানে কড়া নিরাপত্তাও মোতায়েন করবে সরকার।

মূলত মেতেইদের কথা মাথায় রেখেই মায়ানমার সীমান্তে কড়াকড়ির ব্যবস্থা হচ্ছে। গত বছর মণিপুরে ভয়াবহ সংঘর্ষে জড়িয়ে পড়ে মেতেই ও কুকি সম্প্রদায়। মায়ানমারের চিন প্রদেশের সঙ্গে যোগ রয়েছে কুকিদের, এমনটাই দাবি করেছিল মেতেইরা। ফ্রি মুভমেন্ট রেজিমের অপব্যবহার করে ভারতে অনুপ্রবেশ করেছে মায়ানমারের কুকি-জোরা, সেই জন্যই বাড়ছে হিংসা। তার পরেই মায়ানমার সীমান্তে নিরাপত্তা বাড়াতে তৎপর ভারত।

[আরও পড়ুন: বাজেটের পরেই রেপো রেট ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের, কতটা সুবিধা পেলেন আমজনতা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement