shono
Advertisement

ইডির দায়িত্বে যিনিই থাকুন, দুর্নীতিগ্রস্তদের রেহাই নেই! শাহর মন্তব্য ‘প্রচ্ছন্ন হুঁশিয়ারি’, বলছেন বিরোধীরা

ইডি অধিকর্তার মেয়াদবৃদ্ধিকে 'বেআইনি' আখ্যা দিয়েছে শীর্ষ আদালত।
Posted: 01:18 PM Jul 12, 2023Updated: 09:28 PM Jul 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে মুখ পুড়েছে কেন্দ্রের। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির (ED) অধিকর্তা সঞ্জয়কুমার মিশ্রের (SK Mishra) মেয়াদ বাড়ানোকে ‘বেআইনি’ আখ্যা দিয়েছে শীর্ষ আদালত। জানিয়ে দিয়েছে, ৩১ জুলাইয়ের পর আর ওই পদে থাকতে পারবেন না তিনি। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়ে দিলেন, ইডি অধিকর্তা নিয়ে সুপ্রিম রায়ে যাঁরা উল্লসিত, তাঁরা আসলে বিভ্রান্ত। বিরোধীদের প্রতিই এই কটাক্ষ শাহর।

Advertisement

ঠিক কী বলেছেন শাহ? তাঁর দাবি, যিনিই ইডির অধিকর্তা হবেন, তিনিই ‘উন্নয়নবিরোধী মানসিকতার বংশবাদীদের আরামের ক্লাবের ব্যাপক দুর্নীতির’ বিরুদ্ধে পদক্ষেপ করবেন। স্বরাষ্ট্রমন্ত্রীর এই খোঁচার জবাবে বিরোধী কংগ্রেসের বর্ষীয়ান নেতা কপিল সিব্বাল টুইট করেছেন। তিনি লেখেন, ‘ইডি অধিকর্তা সঞ্জয় মিশ্র। সুপ্রিম কোর্ট জানিয়েছে নভেম্বর পর্যন্ত তাঁর মেয়াদবৃদ্ধি অবৈধ। অমিত শাহ: ইডি এমন এক প্রতিষ্ঠান যা কোনও ব্যক্তিবিশেষের উপরে নির্ভর করে না।’ তাহলে আপনারা ওঁর তৃতীয় বার মেয়াদবৃদ্ধি করলেন কেন? কোনও কোনও ব্যক্তির ক্ষমতায় থাকা দলের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করে।’ বিরোধীরা অমিত শাহর এদিনের মন্তব্যকে ‘প্রচ্ছন্ন হুঁশিয়ারি’ বলছেন। 

[আরও পড়ুন: ‘পদ ছেড়ে চলে যাওয়া উচিত’, পঞ্চায়েতে বিপুল জয়ের পর কুণাল ঘোষের নিশানায় রাজ্যপাল]

উল্লেখ্য, মঙ্গলবার বিচারপতি বি আর গাভাই, বিক্রম নাথ ও সঞ্জয় কারোলের বেঞ্চ জানিয়ে দেয়, মিশ্রর মেয়াদবৃদ্ধি সুপ্রিম কোর্টের ২০২১ সালে দেওয়া রায়ের পরিপন্থী। উল্লেখ্য, ২০১৮ সালের নভেম্বরে প্রথমবার ইডি অধিকর্তার দায়িত্ব পান মিশ্র। ২০২০ সালে নভেম্বরে সেই মেয়াদ শেষ হয়। ২০২০ সালের ১৩ নভেম্বর কেন্দ্র নির্দেশ দিয়ে তাঁর মেয়াদ দুই থেকে তিন বছর করে। সেই সময়ই কেন্দ্রের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে ‘কমন কজ’ নামের এক স্বেচ্ছাসেবী সংস্থা।

যদিও সুপ্রিম কোর্ট (Supreme Court) কেন্দ্রের নির্দেশকে বাতিল করেনি। কিন্তু জানিয়ে দিয়েছিল আর বাড়ানো যাবে না মিশ্রর মেয়াদ। কিন্তু সেই রায়ের পরও কেন্দ্র ২০২২ সালের নভেম্বরে মিশ্রর মেয়াদ ফের বাড়ায়। সেই নির্দেশকে ‘বেআইনি’ বলে জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত। তবে ৩১ জুলাই পর্যন্ত তাঁকে ইডি অধিকর্তা পদে থাকার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: ২৯-এ ২৮! ফুরফুরা শরিফে তৃণমূলের জয়জয়কার, সবুজ ঝড়ে উড়ে গেল নওশাদের ISF]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement