shono
Advertisement

মহাত্মা গান্ধীর সঙ্গে মোদির তুলনা! অমিত শাহর মন্তব্য ঘিরে তুঙ্গে বিতর্ক

ভারতের আধুনিক ইতিহাসে গুজরাটের ভূমিকা তুলে ধরে ‘নতুন ইতিহাস’ লেখার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর।
Posted: 12:17 PM May 20, 2023Updated: 03:19 PM May 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের আধুনিক ইতিহাসে গুজরাটের (Gujarat) ভূমিকা তুলে ধরে ফের ‘নতুন ইতিহাস’ লেখার আহ্বান জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তবে সেই সঙ্গে জাতির জনক মহাত্মা গান্ধীর (Mahatama Gandhi) সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক সারিতে এনে বিতর্কের মুখেও পড়েছেন তিনি। গুজরাটের ভূমিপুত্র বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বলেন, “আধুনিক ভারতের ইতিহাসে চার গুজরাটি– মহাত্মা গান্ধী, সর্দার বল্লভভাই প‌্যাটেল, মোরারজি দেশাই এবং নরেন্দ্র মোদির তাৎপর্যপূর্ণ অবদান রয়েছে।”

Advertisement

রাজধানীতে আয়োজিত শ্রী দিল্লি গুজরাটি সমাজের ১২৫ বছর পূর্তি উপলক্ষে‌ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে শাহ গুজরাটের আরেক ভূমিপুত্র নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করে বলেন, “বিশ্বজুড়ে ভারতের নাম উজ্জ্বল হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য।” তিনি আরও বলেন, “মহাত্মা গান্ধী, সর্দার বল্লভভাই প‌্যাটেল, মোরারজি দেশাই ও নরেন্দ্র মোদি (PM Narendra Modi)– এই চারজন গুজরাটি ভারতের আধুনিক ইতিহাসে বিশেষ অবদান রেখেছেন।” তাঁর এই মন্তব্যের পর শুরু হয়েছে বিতর্ক। 

[আরও পড়ুন: নিজাম প্যালেসে হাজিরার আগেই সুপ্রিম কোর্টে অভিষেক]

তিনি তাঁর মন্তব্যের ব‌্যাখ‌্যা করে শাহ জানান, মহাত্মা গান্ধীজির প্রচেষ্টায় দেশ স্বাধীনতা পেয়েছে, সর্দার প‌্যাটেলের কারণে ঐক‌্যবদ্ধ হয়েছে দেশ। মোরারজি দেশাই দেশের গণতন্ত্রকে উজ্জীবিত করেছিলেন এবং বর্তমানে বিশ্বজুড়ে ভারতের সুনামের নেপথ্যে রয়েছেন নরেন্দ্র মোদি। এই চারজন গুজরাটি দেশের ‘অহঙ্কার’ বলেই তিনি জানান। তবে, মহত্মা গান্ধীর নামের সঙ্গে নরেন্দ্র মোদির নাম জুড়ে সমালোচনার মুখে পড়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। অনেকেই বিষয়টি নিয়ে মুখ খুলেছেন। তাঁদের মতে, গুজরাতি অস্মিতা জাগিয়ে তোলার চাইতেও কর্নাটকে পরাজিত ‘মোদি ম‌্যাজিক’ ভাবমূর্তি জাগিয়ে তোলাই শাহর মূল উদ্দেশ‌্য।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাফল্যের খতিয়ান তুলে ধরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “২০১৪ সালে যখন প্রথমবার প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি, সেই সময় বিশ্বের অর্থনীতির তালিকায় একাদশ স্থানে ছিল ভারতের অর্থনীতি, আজ নয় বছর পর ভারতের অর্থনীতি বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে আমাদের দেশ। আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)-সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানই ভারতের অর্থনীতির প্রশংসা করেছেন এবং গুরুত্বপূর্ণ স্থান দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বেই দেশ আজ সার্জিক্যাল ও এয়ার স্ট্রাইক চালিয়ে বিশ্বকে এই বার্তা দিয়েছে যে ভারতের সীমান্ত নিয়ে আর ছেলেখেলা করা যাবে না।”

[আরও পড়ুন: স্বল্প পোশাক পরে যুবককে ফাঁসিয়ে গয়না, হিরে বসানো ঘড়ি চুরি লাস্যময়ীর! দেখুন ভিডিও]

গুজরাটিদের প্রশংসা করেও অমিত শাহ বলেন, “দেশ-বিদেশের প্রতিটি কোনায় ছড়িয়ে রয়েছেন গুজরাটিরা। যে কোনও সমাজেই তাঁরা যেমন মিলেমিশে থাকছেন, একই সঙ্গে নিজের ঐতিহ্য, সভ্যতাকেও ধরে রাখছেন।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement