shono
Advertisement
Bharatiya Nyay Sanhita

'স্বদেশি হল বিচারব্যবস্থা', ভারতীয় ন্যায় সংহিতা কার্যকর করে দেশবাসীকে শুভেচ্ছা শাহর

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ন্যায় সংহিতা কার্যকর হওয়ার পরে দেশের ফৌজদারি বিচারব্যবস্থা প্রকৃত অর্থে স্বাধীন হল। দেশ স্বাধীন হওয়ার পরে ৭৭ বছর কেটে গিয়েছে। এবার পুরোপুরি স্বদেশি হল বিচার ব্যবস্থা। 
Published By: Anwesha AdhikaryPosted: 01:44 PM Jul 01, 2024Updated: 04:34 PM Jul 01, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: দেশজুড়ে কার্যকর হল ভারতীয় ন্যায় সংহিতা। তার পরেই দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ন্যায় সংহিতা কার্যকর হওয়ার পরে দেশের ফৌজদারি বিচারব্যবস্থা প্রকৃত অর্থে স্বাধীন হল। দেশ স্বাধীন হওয়ার পরে ৭৭ বছর কেটে গিয়েছে। এবার পুরোপুরি স্বদেশি হল বিচার ব্যবস্থা। 

Advertisement

সোমবার সংসদের লাইব্রেরি ভবনে সাংবাদিকদের মুখোমুখি হন শাহ। তিনি বলেন, "স্বাধীনতার ৭৭ বছর পরে দেশের ফৌজদারি বিচারব্যবস্থা স্বদেশি হয়েছে। সম্পূর্ণ ভারতীয় নীতির উপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ন্যায় সংহিতা। আজ যখন নতুন এই নিয়ম কার্যকর হল, সঙ্গে সঙ্গেই বাতিল হয়ে গেল ঔনিবেশিক আইন।" শাহ বলেন, দণ্ড নয় বরং ন্যায়ের প্রতিষ্ঠা করবে নয়া আইন। এই আইন কার্যকর হওয়ার ফলে বিচার ব্যবস্থা আরও দ্রুত হবে। 

[আরও পড়ুন: চোপড়ার ঘটনাকে ‘শরিয়তি’ আইনের সঙ্গে তুলনা, ‘মমতাদিদি’র দিকে প্রশ্ন ছুঁড়লেন কঙ্গনা

শাহ (Amit Shah) আরও বলেন, এই নতুন আইনে মহিলা এবং শিশুদের বিরুদ্ধে হওয়া অন্যায়কে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এমন আইন আরও আগে হওয়া উচিত ছিল বলেই মনে করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ভারতীয় ন্যায় সংহিতার বেশ কিছু অংশও নিজের মন্তব্যে তুলে ধরেন শাহ। গণধর্ষণের জন্য যাবজ্জীবন কারাদণ্ড, নাবালিকাকে ধর্ষণের জন্য মৃত্যুদণ্ডের উল্লেখ রয়েছে নয়া আইনে। উল্লেখ্য, নতুন আইন কার্যকর হওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই এই আইনে দায়ের হয়েছে প্রথম এফআইআর। দিল্লির কমলা মার্কেট থানায় এক হকারের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। অভিযোগ, নয়াদিল্লি রেলস্টেশনের ফুটব্রিজের সামনের জায়গা দখল করে বিক্রিবাটা করছিলেন।

উল্লেখ্য, দেশে অপরাধ দমনে ঔপনিবেশিক আইন বদলে নতুন আইন কার্যকরের এই যাত্রা বহু আগেই শুরু করেছিল মোদি সরকার। গত বাদল অধিবেশনে ভারতীয় দণ্ডবিধির (IPC) বদলে ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita), কোড অফ ক্রিমিনাল প্রসিডিওর (CrPC) আইনের পরিবর্তে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (BNSS) এবং ভারতীয় সাক্ষ্য আইন বা IEC-এর জায়গায় ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম (BSA) – এই তিন বিকল্প আইনে প্রস্তাব পেশ হয় সংসদে। পরবর্তী শীতকালীন অধিবেশনে বিরোধীদের আপত্তি উড়িয়ে নয়া তিন আইন পাশ হয়ে যায়। অর্থাৎ চব্বিশের লোকসভা নির্বাচনের আগেই স্পষ্ট হয়ে যায়, অপরাধ দমনে ব্রিটিশ আমলের আইনগুলির বিসর্জন ঘটতে চলেছে। ১ জুলাই থেকে নয়া নিয়ম কার্যকর হবে বলে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: বুরারি কাণ্ডের ছায়া মধ্যপ্রদেশে, বাড়ি থেকে উদ্ধার তিন শিশু-সহ পরিবারের ৫ জনের দেহ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শাহ বলেন, দণ্ড নয় বরং ন্যায়ের প্রতিষ্ঠা করবে নয়া আইন।
  • এই নতুন আইনে মহিলা এবং শিশুদের বিরুদ্ধে হওয়া অন্যায়কে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এমন আইন আরও আগে হওয়া উচিত ছিল বলেই মনে করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।
  • নতুন আইন কার্যকর হওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই এই আইনে দায়ের হয়েছে প্রথম এফআইআর।
Advertisement