shono
Advertisement

অগ্নিগর্ভ মণিপুরে যাবেন অমিত শাহ, শান্তি বজায় রাখার বার্তা স্বরাষ্ট্রমন্ত্রীর

নতুন করে ফের হিংসা ছড়িয়েছে মণিপুরে।
Posted: 05:37 PM May 25, 2023Updated: 05:37 PM May 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিংসা কবলিত মণিপুরে (Manipur) যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৃহস্পতিবার তিনি ঘোষণা করেন, কয়েকদিনের মধ্যেই অশান্ত রাজ্যে পা রাখবেন তিনি। মণিপুরের পরিস্থিতি খতিয়ে দেখতে তিনদিন সেখানে থাকবেন। রাজ্যবাসীর সঙ্গে কথা বলে শান্তি ফেরানোর চেষ্টা করবেন বলেই জানিয়েছেন শাহ (Amit Shah)। প্রসঙ্গত, শান্তি প্রক্রিয়ার মধ্যেই ফের নতুন করে মণিপুরে হিংসা ছড়িয়েছে। প্রাণ গিয়েছে একজনের।

Advertisement

মণিপুরে কুকি-মেইতি সম্প্রদায়ের মধ্যে ২১ দিন ধরে চলা হিংসাত্মক সংঘর্ষের মধ্যে সে রাজ্যে তিন দিনের সফরে পৌঁছেছেন সেনাকর্তা লেফ্টেন্যন্ট জেনারেল আরপি কালিতা। প্রথম থেকেই রাজ্যে শান্তি ফেরানোর চেষ্টা চালাচ্ছে সেনা। সম্প্রতি বিভিন্ন এলাকার গোষ্ঠীগুলির সঙ্গে শান্তি বৈঠক করেছেন সেনাকর্তারা। একই চেষ্টায় রাজ্য সরকার। বার্তা দেওয়া হচ্ছে, হিংসা কোনও পথ নয়। আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হতে পারে। মুখ্যমন্ত্রী এন বিরেন সিং, সেনাকর্তা এবং রাজ্য প্রশাসনের উচ্চপদস্থ আমলারা দফায় দফায় বৈঠক করছেন। তবে বুধবার থেকে ফের হিংসা বেড়েছে মণিপুরে।

[আরও পড়ুন: ‘তৃণমূল বাংলাকে আফগানিস্তান করতে চাইছে’, বারাকপুর শুটআউট কাণ্ডে তোপ দিলীপের]

এহেন পরিস্থিতিতে মণিপুরের প্রতিবেশী অসমে রয়েছেন অমিত শাহ। বৃহস্পতিবার গুয়াহাটিতে একটি অনুষ্ঠানে তিনি বলেন, “আদালতের একটি রায় ঘিরে অগ্নিগর্ভ হয়ে উঠেছে মণিপুর। দুইপক্ষের কাছেই আমার আবেদন, শান্তি বজায় রেখে বিচারব্যবস্থার প্রতি আস্থা রাখুন। আমি নিজে কয়েকদিনের মধ্যেই মণিপুরে যাব। তিনদিনের এই সফরে সকলের সঙ্গে কথা বলে শান্তি ফেরানোর চেষ্টা করব।”

প্রসঙ্গত, গত ৩ মে থেকেই মণিপুরে সংখ্যাগুরু মেতেই জনজাতির সঙ্গে রক্তাক্ত সংঘাত চলছে কুকি-ঝোমি ও অন্য আদিবাসীদের। এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৭১ জন। আহত হয়েছেন ৩০০ জনের বেশি। ১, ৭০০ বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। পোড়ানো হয়েছে ২০০টি যানবাহন। নতুন করে হিংসার জেরে প্রাণ হারিয়েছেন একজন। হামলার মুখে পড়েছে মন্ত্রীর বাসভবনও।

[আরও পড়ুন: ৬০ বছর বয়সে দ্বিতীয় বিয়ে আশিস বিদ্যার্থীর, কলকাতায় এসে গোপনে কার গলায় দিলেন মালা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement