shono
Advertisement

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-পাঞ্জাব-সহ উত্তর ভারতের বিভিন্ন এলাকা, রিখটার স্কেলে মাত্রা ৬.১

কম্পনের তীব্রতায় আতঙ্কে ভূস্বর্গবাসীরাও।
Posted: 11:50 PM Feb 12, 2021Updated: 11:52 PM Feb 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার রাতে তীব্র ভূমিকম্প কেঁপে উঠল জম্মু, অমৃতসর, দিল্লি-সহ উত্তর ভারতের একাধিক এলাকা। রিখটার স্কেলে ভূকম্পের মাত্রা ছিল ৬.১। স্বাভাবিকভাবেই এমন তীব্র কম্পনে চূড়ান্ত আতঙ্ক ছড়িয়ে পড়ে।

Advertisement

এদিন রাত ঠিক ১০টা ৩১ মিনিটে প্রথম ভূমিকম্প অনুভূত হয় জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ড ও নয়ডার একাধিক জায়গা। ১০.৩৪ মিনিটে পাঞ্জাবের অমৃতসরে অনুভূত হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। প্রথমে জানা যায়, ভূমিকম্পের কেন্দ্রস্থল অমৃতসরে মাটির ১০ কিলোমিটার নিচে। যদিও পরে বিশেষজ্ঞরা জানান, এর কেন্দ্রস্থল তাজিকিস্তান। সেখানে ১০.৩১ মিনিটে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩। উত্তর ভারতে কম্পন অনুভূত হওয়া এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। কোনওপ্রকার লিফটে উঠতে বারণ করা হয়েছে। একইসঙ্গে বলা হয়েছে, ফের কম্পন অনুভব করলে বহুতলের বাসিন্দারা যেন বাইরে বেরিয়ে আসেন। কিংবা খাটের নিচে আশ্রয় নেন।

[আরও পড়ুন: বিপদ কাটেনি উত্তরাখণ্ডের, ঋষিগঙ্গার গতিপথে তৈরি হওয়া ‘বিপজ্জনক’ হ্রদ ঘিরে বাড়ছে উদ্বেগ]

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, “২০০৫ সালের পর এই প্রথমবার শ্রীনগরে এমন তীব্র ভূমিকম্প অনুভূত হল। আমি একটা কম্পল নিয়ে দৌড়ে বাইরে বেরিয়ে এসেছিলাম। ফোনটাও সঙ্গে নিতে ভুলে গিয়েছিলাম। তাই টুইট করা হয়নি।” এদিকে টুইটারে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল লেখেন, “দিল্লিতে ভূমিকম্প অনুভূত হয়েছে। সকলে নিরাপদে থাকুন, এই কামনা করি।” যদিও এখনও পর্যন্ত ভূমিকম্পে কোনও হতাহতের খবর নেই।

[আরও পড়ুন: গুলাম নবি আজাদের জায়গায় রাজ্যসভার বিরোধী দলনেতা হচ্ছেন মল্লিকার্জুন খাড়গে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement