shono
Advertisement

বাসিন্দাদের স্থায়ী শংসাপত্র নিয়ে অগ্নিগর্ভ অরুণাচল, উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতে আগুন

জারি কারফিউ, বন্ধ ইন্টারনেট পরিষেবা৷ The post বাসিন্দাদের স্থায়ী শংসাপত্র নিয়ে অগ্নিগর্ভ অরুণাচল, উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতে আগুন appeared first on Sangbad Pratidin.
Posted: 04:26 PM Feb 24, 2019Updated: 04:26 PM Feb 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্থায়ী বাসিন্দা শংসাপত্র বা পারমানেন্ট রেসিডেনসিয়াল সার্টিফিকেট (পিআরসি) দেওয়াকে কেন্দ্র করে অগ্নিগর্ভ পরিস্থিতি অরুণাচলে৷ রাস্তায় নেমেছে সরকার বিরোধী বিক্ষুব্ধ জনতা৷ আগুন লাগিয়ে দেওয়া হয়েছে উপ-মুখ্যমন্ত্রী চওনা মেইনের বাড়িতে৷ জারি হয়েছে কারফিউ৷ বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা৷ ইটানগরে টহল দিচ্ছে সেনা৷ এখনও ক্ষতি হয়েছে কয়েক কোটি টাকার সম্পত্তির৷ রাজ্যের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং৷

Advertisement

[‘ওরা শুধু মুখেই কাজের কথা বলত’, প্রধানমন্ত্রীর নিশানায় কংগ্রেস]

জানা গিয়েছে, সেরাজ্যের ছয় উপজাতি সম্প্রদায়কে সম্প্রতি স্থায়ী বাসিন্দার শংসাপত্র দেওয়ার কথা ঘোষণা করেছে পেমা খান্ডুর সরকার৷ সেই তালিকায় রয়েছে দেওরি, সোনোওয়াল কাছারি, মোরান, আদিবাসী, মিশিং এবং গোর্খা সম্প্রদায়ের নাম৷ জন্মসূত্রে ভূমিপুত্র না হয়েও, তাঁরা কীভাবে স্থায়ী বাসিন্দার শংসাপত্র পেতে পারেন, এই প্রশ্ন তুলেছে অন্যান্য সম্প্রদায়৷ নতুন করে তালিকা প্রকাশ করার দাবি তুলেছেন তাঁরা৷ এবং সরকারের বিরোধিতা শুরু করেছেন৷ শনিবার থেকেই একাধিক এলাকায় হরতাল পালন করতে শুরু করেছেন আন্দোলনকারীরা। শুরু হয়েছে প্রবল বিক্ষোভ৷ বাড়ি-দোকান-স্কুল-গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। নষ্ট হয়েছে প্রায় ১৫০ কোটি টাকার সম্পত্তি।

[পাক সংসদ সদস্যের সঙ্গে করমর্দন, প্রশ্নের মুখে বিদেশমন্ত্রী]

আন্দোলনকারীদের দাবি, যারা রাজ্যের ভূমিপুত্র নয়, তাঁদের স্থায়ী বাসিন্দা শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করছে সরকার৷ কিন্তু এটা অন্যায়৷ যা তাঁরা মেনে নিতে পারবেন না৷ জানা গিয়েছে, এই আন্দোলনের জেরে বন্ধ হয়ে গিয়েছে ইটানগর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সেখানে আটকে পড়েছেন সতীশ কৌশিক, রনি লাহিড়ীর মতো বলিউড তারকার৷ অনুষ্ঠানস্থলেও ব্যাপক ভাঙচুর করেছে আন্দোলনকারীরা৷ যদিও ইতিমধ্যে পিআরসি দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন, রাজ্যবাসীর আবেগকে সম্মান জানিয়ে পিআরসি সংক্রান্ত কোনও সিদ্ধান্ত বিধানসভার চলতি অধিবেশনে নেওয়া হবে না। পাশাপাশি, আন্দোলনকারীদের শান্ত হওয়ারও আবেদন করেছেন মুখ্যমন্ত্রী৷

The post বাসিন্দাদের স্থায়ী শংসাপত্র নিয়ে অগ্নিগর্ভ অরুণাচল, উপ-মুখ্যমন্ত্রীর বাড়িতে আগুন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement