shono
Advertisement

কাশ্মীরি পণ্ডিতদের নিরাপত্তা দিতে ব্যর্থ বিজেপি, ফিরছে ১৯৯০-এর ভয়াবহ স্মৃতি, তোপ কেজরির

বিজেপি সরকার টার্গেট কিলিং নিয়ে প্রতিবাদও করতে দিচ্ছে না কাশ্মীরি পণ্ডিতদের, অভিযোগ দিল্লির মুখ্যমন্ত্রীর।
Posted: 07:57 PM Jun 05, 2022Updated: 08:03 PM Jun 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১ মে থেকে আজ অবধি ৮ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে জঙ্গি হামলায়। কাশ্মীরের (Jammu and Kashmir) পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যাচ্ছে। বেছে বেছে কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandits) টার্গেট করা হচ্ছে। সকালে এই নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন শিব সেনা সাংসদ সঞ্জয় রাউত (Sanjay Raut)। সঞ্জয় টুইট করেন, উপত্যকার বর্তমান পরিস্থিতি নিয়ে কি কাশ্মীর ফাইলসের সিক্যুয়েল তৈরি হবে? এবার ভূস্বর্গের পরিস্থিতি নিয়ে সরাসরি বিজেপিকে (BJP) তোপ দাগলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। তাঁর কথায় কাশ্মীরি পণ্ডিতদের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে বিজেপি সরকার।

Advertisement

এদিন দিল্লির (Delhi) যন্তর মন্তরে কাশ্মীরের বর্তমান পরিস্থিতির প্রতিবাদে এক সমাবেশের আয়োজন করে আম আদমি পার্টি (AAP)। সেখানেই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগেন কেজরিওয়াল। বলেন, “বিজেপি সরকার টার্গেট কিলিং নিয়ে প্রতিবাদ করতে দিচ্ছে না কাশ্মীরি পণ্ডিতদের। তারা কাশ্মীরে ব্যর্থ হয়েছে। ১৯৯০ আবার ফিরে এসেছে।” আপ প্রধান আরও বলেন, “যখনই একজন কাশ্মীর পণ্ডিত খুন হন, তখনই শুনি স্বরাষ্ট্র মন্ত্রী বৈঠক ডেকেছে। অনেক বৈঠক হয়েছে। আমরা সত্যিকারের পদক্ষেপ দেখতে চাই। মানুষ মরছে। তোমরা পরিস্থিতি সামাল দিতে কী পরিকল্পনা করছ দেশকে জানাও।” এইসঙ্গে পাকিস্তানের উদ্দেশ্যে কেজরির বার্তা, “ঘৃণ্য রাজনীতি বন্ধ করুন।”

[আরও পড়ুন: খুন নাকি আত্মহত্যা? বিহারে একই পরিবারের পাঁচ সদস্যের ঝুলন্ত দেহ উদ্ধারে চাঞ্চল্য]

রবিবার সকালেই শিব সেনা সাংসদ সঞ্জয় রাউত টুইট করেন, “কাশ্মীর পণ্ডিতদের খুন করা হচ্ছে এবং উপত্যকা ছাড়তে বাধ্য করা হচ্ছে। যাঁরা কাশ্মীর ফাইলস নিয়ে হইচই করেছিল তাঁরা এখন বোবা! বর্তমান পরিস্থিতি নিয়ে কি কাশ্মীর ফাইলস ২ তৈরি হবে? প্রধানমন্ত্রী প্রচার চালাবেন ছবির সমর্থনে? যদি অতীতকে না ঢাকা হয়, তাহলে বর্তমানকে লোকানো হবে কেন?”

উল্লেখ্য, পরিস্থিতির চাপে ১৭৭ জন কাশ্মীর পণ্ডিত শিক্ষককে তুলনায় ঝুঁকিহীন এলাকা শ্রীনগরে বদলি করা হয়েছে। ওই বদলির পরেই কেন্দ্রকে একহাত নেন সঞ্জয়। এর আগে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিব সেনা নেতা উদ্ধব ঠাকরেও (Uddhav Thackeray) সাম্প্রতিক ঘটনায় কেন্দ্রেকে নিশানা করেছেন। তিনি বলেন, “কাশ্মীরে পণ্ডিতদের ঘরে ফেরানোর স্বপ্ন দেখানো হচ্ছিল। এখন তাঁদের মরতে হচ্ছে।”

[আরও পড়ুন: একা গান্ধীজি নন, এবার ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবিও!]

রবিবার আপের প্রতিবাদ সভায় অরবিন্দ কেজরিওয়াল ছাড়াও উপস্থিতি ছিলেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া, পরিবেশমন্ত্রী গোপাল রাই, সঞ্জয় সিং সহ অনেকেই। সকলেই বলেন, কাশ্মীরি পণ্ডিতদের নিরাপত্তা দিতে ব্যর্থ মোদি সরকার। ফলে ফিরছে পণ্ডিতদের ঘর ছাড়ার ভয়ংকর স্মৃতি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement