অসম বিজেপির অন্দরেই তুঙ্গে কুরসির লড়াই! সোনওয়ালের মন্তব্য ঘিরে জল্পনা

08:27 AM Mar 29, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে (Assam) বিজেপি ফের ক্ষমতা এলে ফের কি মসনদে বসবেন সর্বানন্দ সোনওয়াল? রাজ্যে প্রথম দফার ভোটের পর ফের মাথাচাড়া দিয়ে উঠল এই প্রশ্ন। এবার জল্পনা উসকে দিলেন খোদ সর্বানন্দ সোনওয়ালই। এক জাতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে সোনওয়ালের দাবি, অসমে সরকার বিজেপিই গড়তে চলেছে। তবে মুখ্যমন্ত্রী কে হবেন, সে সিদ্ধান্ত বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1615550701979-0'); });

[আরও পড়ুন: কৃষি আইন ছাড়া কৃষকদের আয় দ্বিগুণ হওয়া সম্ভব নয়! কেন্দ্রের হয়ে ব্যাটিং নীতি আয়োগের]

প্রথম দফা ভোটের আগে নাম না করেই সোনওয়ালের সমালোচনা করেছিলেন রাজ্যের অর্থমন্ত্রী ও দাপুটে বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা। অভিযোগ করেছিলেন, প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সামনে মাথা হেঁট করলেই মুখ্যমন্ত্রী হওয়া যাবে না। কারণ, মুখ্যমন্ত্রী ঠিক করবে দলের কেন্দ্রীয় নেতৃত্ব। রাজনৈতিক মহলের মত, প্রথম দফার নির্বাচনের পর মুখ্যমন্ত্রিত্ব নিয়ে সোনওয়ালের এই দাবি বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, পাঁচ বছর আগে অসমের প্রথম দফার ৪৭ আসনে ৩৫ আসন জিতেছিল বিজেপি-অগপ জোট। এর মধ্যে ২৭ আসনে জয়ী হয়েছিল বিজেপি। কিন্তু এবার ফল একটু অন্যরকম হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিশেষ করে উজান এবং মধ্য অসমে বিজেপিকে বেগ দিতে পারে কংগ্রেসের নেতৃত্বে মহাজোট। কারণ, প্রথম দফায় অসমে ভোট পড়েছে প্রায় ৭৭ শতাংশ। গতবারের তুলানায় প্রায় ৬ শতাংশ বেশি। যা সরকারের উপর চাপ বাড়াতে পারে বলেই মনে করেছেন রাজ্যে ভোট বিশ্লেষকরা। তাঁদের এই আশঙ্কাকে আমল দিতে নারাজ অসমে এখনও পর্যন্ত বিজেপির মুখ সর্বানন্দ সোনওয়াল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই বিষয়ে বর্তমান মুখ্যমন্ত্রী সোনওয়ালের বক্তব্য, “গত পাঁচ বছরের তুলনায় অসম এখন অনেকটাই বদলে গিয়েছে। চিন্তার কোনও কারণ নেই, আগামী পাঁচ বছরে বিজেপির নেতৃত্বে রাজ্যে আরও উন্নয়ন হবে। আমরা যা প্রতিশ্রুতি দিয়েছি, তা বাস্তবায়িত করব। কথা দিচ্ছি, সংশোধিত জাতীয় নাগরিক পঞ্জিতে এবার আর কোনও ভুল থাকবে না।” রাজনৈতিক মহলের দাবি, আজ থেকে পাঁচ বছর আগে অসমের দায়িত্ব নিতে দিল্লি থেকে সর্বানন্দকেই পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব ছেড়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছিলেন সোনওয়াল। অসমে এবার ১০০ টার্গেট দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১ এপ্রিল রাজ্যের দ্বিতীয় দফার ভোট। কত পাবে বিজেপি? সোনওয়ালের আশ্বাস, চায়ের অসমে এবার অনেক বেশি পদ্ম ফুটবে।

[আরও পড়ুন: চিনের রক্তচাপ বাড়িয়ে ভারত মহাসাগরে শুরু ভারত-মার্কিন যৌথ নৌ-মহড়া]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next