মাদকাসক্ত ও পাচারকারীদের মৃত্যু হলে কবর দেওয়া যাবে না, ঘোষণা অসমের এই জেলায়

08:40 PM May 19, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমকে (Assam) ড্রাগমুক্ত করার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তাঁর সরকার যে যেনতেন প্রকারেণ মাদকের কবল থেকে রাজ্যের তরুণ প্রজন্মকে রক্ষা করতে চেষ্টা করবে তা শপথ নেওয়ার পরই পরিষ্কার করে দিয়েছিলেন তিনি। এপর্যন্ত মাদক পাচারের সঙ্গে যুক্ত ৯ হাজারেরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে সেই রাজ্যে। এই পরিস্থিতিতে এক অভিনব ঘোষণা করল অসমের মরিগাঁও জেলা। সেখানকার মৈরাবাড়িতে নয়া ঘোষণা, মাদক নিয়ে কিংবা পাচারের সঙ্গে যুক্ত থাকা কোনও ব্যক্তির মৃত্যু হলে তাঁকে কবরস্থ করা যাবে না ওই এলাকায়।

Advertisement

মৈরাবাড়ি টাউন কবরিস্তান কমিটির সভাপতি মেহবুব মুক্তার জানিয়েছেন, ”কবরিস্তান কমিটি একটা সাহসী সিদ্ধান্ত নিয়েছে। মাদকাসক্ত হয়ে মারা গেলে কিংবা যদি কোনও ব্যক্তির মৃত্যু হয় যিনি মাদক (Drugs) পাচারের সঙ্গে যুক্ত তাঁকে কবরস্থ করা যাবে না। আমাদের এলাকায় মাদক পাচারের দৌরাত্ম্য রুখতেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।”

[আরও পড়ুন: খারিজ রাজ্যের আরজি, রামনবমীতে অশান্তির তদন্তভার NIA-র হাতেই, জানাল সুপ্রিম কোর্ট]

সেই সঙ্গে তিনি বলেন, তাঁদের এলাকার বহু তরুণ এই মাদক পাচার চক্রের সঙ্গে জড়িয়ে পড়ে। নাবালকরা আসক্ত হয়ে পড়ছে নেশায়। এই পরিবেশ থেকে বাঁচতেই এমন পদক্ষেপ বলে উল্লেখ করেন তিনি। কেবল কবরস্থ করতে না দেওয়াই নয়, মাদকাসক্ত কিংবা মাদক পাচারকারীদের শবযাত্রায় কাউকে অংশও নিতে দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি।

Advertising
Advertising

হিমন্ত বিশ্বশর্মা মৈরাবাড়ির এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানাতে গিয়ে মনে করিয়ে দিয়েছেন, গত ২ বছরে তাঁর সরকার লাগাতার মাদক পাচার রুখতে পদক্ষেপ করে চলেছে। ৯ হাজার ৩০৯ জনকে গ্রেপ্তার করার পাশাপাশি ১ হাজার ৪৩০ কোটি টাকার মাদক বাজেয়াপ্ত করেছে অসম সরকার। ধ্বংস করা হয়েছে ৪২০ একরের গাঁজা ও আফিমের খেত।

[আরও পড়ুন: জঙ্গি হামলার আশঙ্কা, জি-২০ সম্মেলনের আগে বিশেষ নির্দেশ কাশ্মীরি পণ্ডিতদের]

Advertisement
Next