shono
Advertisement

এবারও ব্রাত্য জম্মু-কাশ্মীর! ১ দশক পরও বিধানসভা নির্বাচনে 'না' কমিশনের

Published By: Amit Kumar DasPosted: 04:56 PM Mar 16, 2024Updated: 05:39 PM Mar 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের সঙ্গে দেশের ৪ রাজ্যে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হলেও ব্রাত্য রয়ে গেল জম্মু কাশ্মীর। প্রায় এক দশক পরও দেশের বৃহত্তম এই কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের সম্ভাবনায় আপাতত দাড়ি টানল নির্বাচন কমিশন। তবে বিধানসভা নির্বাচন না হলেও জম্মু কাশ্মীরের ৫ লোকসভা আসন ও লাদাখের ১ টি লোকসভা আসনে নির্বাচন হচ্ছে।

Advertisement

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের সঙ্গে শনিবার অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করেন কমিশনার রাজীব কুমার। একইসঙ্গে ১৩ টি রাজ্যে উপনির্বাচনেরও দিন ঘোষণা করে কমিশন। তবে ১০ বছর পরও জম্মু কাশ্মীরে কেন বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হল না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ২০১৪ সালের নভেম্বর ডিসেম্বর মাসে শেষবার বিধানসভা নির্বাচন হয়েছিল অবিভক্ত জম্মু কাশ্মীরে। এরপর ২০১৯ সালের অগাস্ট মাসে ৩৭০ ধারা বাতিল করে মোদি সরকার। তার আগেই অবশ্য রাজনৈতিক অস্থিরতার জেরে ভেঙে দেওয়া হয় সেখানকার বিধানসভা।

[আরও পড়ুন: লোকসভা ভোটের সঙ্গেই রাজ্যের ২ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন, জেনে নিন দিনক্ষণ]

এরপর ২০২৩ সালের ডিসেম্বর মাসে সুপ্রিমকোর্ট জম্মু কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তে অনুমোদন দেয়। পাশাপাশি আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল ২০২৪ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে বিধানসভা নির্বাচন করাতে হবে জম্মু কাশ্মীরে। সুপ্রিম নির্দেশের পর এই কেন্দ্র শাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের তৎপরতা শুরু করে কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দফায় দফায় উপত্যকায় গিয়ে রাজ্য প্রশাসন ও সেনা আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। অনুমান করা হচ্ছিল লোকসভা নির্বাচনের সঙ্গেই হয়ত বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে এখানে। তবে বাকি রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হলেও ব্রাত্য রয়ে গেল জম্মু কাশ্মীর।

[আরও পড়ুন: লোকসভার সঙ্গেই চার রাজ্যে বিধানসভা নির্বাচন, দেশজুড়ে উপনির্বাচনের সূচিও ঘোষণা কমিশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement