Advertisement

বিমানের টিকিট কিনতে মুম্বইয়ে ছাগল বিক্রি বাংলার শ্রমিকের! সাহায্যের আশ্বাস IndiGo`র

03:25 PM May 27, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কতটা অপেক্ষা করলে তবে বাড়ি ফেরা যায়? এখন সেই অগ্নিপরীক্ষাই চলছে পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers)। মুম্বই থেকে বাড়ি ফেরার শেষ চেষ্টায় বাধ্য হয়ে তিনটি ছাগল বিক্রি করে বিমানের টিকিট কিনেছিলেন বাংলারই এক ব্যক্তি। ২৫ তারিখ বিমান বাতিল হওয়ায় অধরাই থেকে যায় স্বপ্ন। সেই ব্যক্তি-সহ আরও দুজনকে বাড়ি ফেরাতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগো (IndiGo)।

Advertisement

মার্চের শেষ থেকে লকডাউনের জেরে ভিন রাজ্যে আটকে পরিযায়ী-সহ বহু মানুষ। খবরের শিরোণামে বার বার উঠে এসেছে তাদের দুর্দশার কথা। কেউ এই পরিযায়ীদের দিকে সহযোগিতার হাত বাড়িয়েছেন, কখনও বা হেঁটেই বাড়ি ফিরতে গিয়ে পথেই প্রাণ হারিয়েছেন বহু মানুষ। এই দুর্ঘটনার খবর রোজনামচায় পরিণত হয়েছে। মার্চের শেষ থেকে ভিন রাজ্যে আটকে থাকার ফলে পরিযায়ীদের পকেটে এখন আর কানাকড়িও অবশিষ্ট নেই। বিমানে ফিরতে চেয়ে টিকিট কাটলেও শেষে বাতিল হয় বাংলায় ফেরার অভ্যন্তরীন বিমান পরিষেবা। সংবাদপত্রে ফলাও করে টিকিটের মূল্য ফেরত দেওয়ার কথা জানানো হলেও তা সিংহভাগ মানুষেরই হাতে গিয়ে পৌঁছয়নি। ভিন রাজ্যে আটকে থেকে একদিকে ধীরে ধীরে ফুরিয়েছে সঞ্চয়ের ভাণ্ডার, অন্যদিকে বাড়ি ফেরার তাগিদ ক্রমেই ব্যস্ত করে তুলেছে পরিযায়ীদের। তেমনই এক করুণ চিত্র ধরা পড়েছে মুম্বইতে। জানা যায়, অভ্যন্তরীন বিমান পরিষেবা শুরু হবে জেনে এক ব্যক্তি মুম্বই থেকে বাড়ি ফেরার জন্য পোষ্য তিনটি ছাগলকে বিক্রি করে দেন। কোনওক্রমে ৩০ হাজার ছয়শো টাকা জোগাড় করে বিমানের টিকিট ক্রয় করেন। কিন্তু ভাগ্য তাঁর সহায় নয়, শেষ মুহুর্তে বাতিল হয়ে যায় কলকাতা ফেরার বিমান। এক জনপ্রিয় দেশীয় সংবাদপত্রে সেই খবর পড়ে ব্যক্তির কাছে সাহায্যের হাত বাড়িয়ে দেয় দেশের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগো।

[আরও পড়ুন:চাল সেদ্ধ হয়নি, করোনা ছড়িয়ে দেওয়ার হুমকি হাসপাতালে থাকা শ্রমিকদের]

এদিন টুইট করে বিমান সংস্থার তরফ থেকে জানানো হয়, “সংস্থার তরফ থেকে ওই ৩ যাত্রীর কলকাতা ফেরার ব্যবস্থা করা হবে। বাংলার মুখ্যমন্ত্রীর আরজি মেনে অভ্যন্তরীন বিমান পরিষেবা বাতিল করা হয়। তবে উক্ত ব্যক্তিদের ২৮ মে বিমানে করে রাজ্যে ফিরিয়ে দেওয়া হবে।” চলতি মাসের শেষের দিকেই আমফানের জেরে বিধ্বস্ত হয় মহানগর। করোনা ও আমফানের জোড়া ফলা সামলাতে বাংলার মুখ্যমন্ত্রী অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরীকে অভ্যন্তরীণ বিমান পরিষেবা শুরু না করার আবেদন করেন। মুখ্যমন্ত্রীর সেই আবেদনকে মান্যতা দিয়েই ২৫ মে-র পরিবর্তে ২৮ মে থেকে পরিষেবা শুরু করার ঘোষণা করা হয়।

[আরও পড়ুন:৪২ জন কর্মীর শরীরে বাসা বেঁধেছে করোনা, তামিলনাড়ুর কারখানা বন্ধ করল নোকিয়া]

ভিন রাজ্য থেকে পশ্চিমবঙ্গে যাতায়াতের বিমান বাতিল হলেও সেই টাকা ফেরত না পাওয়ায় ক্ষোভ জন্মেছে মানুষের মনে। বিমান বাতিলে টিকিটের টাকা ফেরত না পাওয়ার বিষয়ে রাজ্যের আধিকারিকদের জনসংযোগ ব্যবস্থাকেই দায়ী করেছে বিমান সংস্থাগুলি। ইতিমধ্যেই বিমান না হলেও ট্রেনেই বাড়ি ফিরতে চেষ্টার কোনও ত্রুটি রাখছেন না বাংলার পরিযায়ী শ্রমিকরা।

The post বিমানের টিকিট কিনতে মুম্বইয়ে ছাগল বিক্রি বাংলার শ্রমিকের! সাহায্যের আশ্বাস IndiGo`র appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next