shono
Advertisement

এই বিশেষ হেলমেট না পরে বাইক চালালেই শাস্তির মুখে পড়তে হবে! নয়া নিয়ম কেন্দ্রের

বাইক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমাতেই কঠোর পদক্ষেপ করল সরকার।
Posted: 04:03 PM Nov 28, 2020Updated: 04:03 PM Nov 28, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে বিশেষ ধরনের হেলমেট ছাড়া বাইক চালালেই শাস্তির মুখে পড়ত হবে। এই মর্মে এক নির্দেশিকা জারি করেছে সড়ক ও সড়ক পরিবহণ মন্ত্রক (Ministry of Road Transport and Highways)। বাইক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমাতেই এবার হেলমেটের গুনগতমানের উপর জোর দিল মন্ত্রক।

Advertisement

‘হেলমেট ফর রাইডারস অফ টু হুইলারস মোটর ভেহিক্যালস (কোয়ালিটি কন্ট্রোল) অর্ডার, ২০২০’ নয়া নির্দেশিকায় সড়ক ও পরিবহণ মন্ত্রক জানিয়েছে, এবার থেকে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড বা বিআইএস (BIS) সার্টিফায়েড ছাড়া অন্য কোনও ধরনের হেলমেট (Helmet) দেশে তৈরি বা বিক্রি যাবে না। নির্দেশিকায় আরও বলা হয়েছে, দেশে হেলমেটের গুণগত মান নিয়ন্ত্রণ করতেই এই নিয়ম জারি করা হল। যাতে বাইক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমানো যায়।

[আরও পড়ুন : ‘প্রধানমন্ত্রীর অহংই কৃষকদের বিরুদ্ধে দাঁড় করিয়েছে জওয়ানদের’, ক্ষোভ উগরে টুইট রাহুলের]

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে দেশের আবহাওয়া পরিস্থিতি মাথায় রেখে ভারতে হালকা হেলমেট ব্যবহার করা যায় কি না, তা খতিয়ে দেখতে সড়ক নিরাপত্তা (Safety)সম্পর্কিত একটি কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটিতে এইমস চিকিৎসক ও বিআইএস কর্মকর্তা-সহ বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা ছিলেন। এই কমিটি ২০১৮ সালে হালকা হেলমেট তৈরির সুপারিশ করে। সড়ক ও সড়ক পরিবহণ মন্ত্রক এই প্রস্তাব গ্রহণও করে। সেই সুপারিশ মেনে অবেশেষে এই নির্দেশিকা জারি হয়েছে। বিআইএসও এই সুপারিশ মাথায় রেখে নিজেদের মাপকাঠিতে পরিবর্তন এনেছে বলো খবর।

[আরও পড়ুন : কৃষকদের লাঠিপেটা করার প্রতিশোধ নয়, অতিথি আপ্যায়ণে পুলিশকর্মীদের খাওয়াল গুরুদ্বার]

ওয়াকিবহাল মহলের মতে, সরকারের এই পদক্ষেপের অর্থ দেশে বিআইএস সার্টিফিকেট ছাড়া হেলমেট বিক্রি এখন কার্যত অপরাধ। কতটা কঠোরভাবে এই নিয়ম মানা হয়, এখন সেটাই দেখার। সরকারি পরিসংখ্যান বলছে, দেশে বছরে প্রায় ১৭ মিলিয়ন বাইক ও স্কুটির হেলমেট তৈরি হয়। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে একাধিক দুর্ঘটনা ঘটে। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের জেরে দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কিছুটা কমবে বলেই মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement