Advertisement

মহাজোটের পথে বিজেপি! শিব সেনার পর সঙ্গী হল এআইএডিএমকে

02:31 PM Feb 20, 2019 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধীদের মহাজোট গঠনের প্রক্রিয়াকে বরাবর কটাক্ষ করেছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার বলছেন, দেশ ‘মজবুর’ সরকার চায় না, বরং মজবুত সরকার চায়। অথচ, সেই বিজেপিই ভোটের আগে নিজেদের ঘর গুছিয়ে নিল। দু’দিনে দুই বড় রাজ্যে জোট ঘোষণা করে ফেলল গেরুয়া শিবির। সোমবারই শিব সেনার সঙ্গে জোটের কথা ঘোষণা করা হয়। জানানো হয়, মহারাষ্ট্রে ২৫:২৩ ফর্মুলায় লড়বে দুই শিবির। মঙ্গলবার দক্ষিণের আরেক বড় রাজ্য তামিলনাড়ুতে জোট ঘোষণা করল বিজেপি। আগামী লোকসভা নির্বাচনে একসঙ্গে লড়বে দুই দল। সেই সঙ্গে ২১টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনেও একসঙ্গে লড়াই করবে তারা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[পাকিস্তানিদের ৪৮ ঘণ্টার মধ্যে বিকানের ছাড়ার নির্দেশ জেলাশাসকের]

এমনিতে দাক্ষিণাত্যের এই রাজ্যে বরাবরই দুর্বল গেরুয়া শিবিরের সংগঠন। গত লোকসভাতেও জয়ললিতার দূর্গে দাঁত ফোটাতে পারেনি মোদি-শাহ জুটি। তাই, এবার আর ঝুঁকি না নিয়ে আগেভাগেই জোটের পথে চলে গেলেন তাঁরা। এআইএডিএমকের তরফে ঘোষণা করা হয়েছে, আগামী লোকসভা নির্বাচনে পুদুচেরি এবং তামিলনাড়ুর ৪০টি আসনের মধ্যে ৫টি আসনে লড়বে বিজেপি। বাকি আসনে লড়বে এআইএডিএমকে এবং তাদের জোটসঙ্গী পিএমকে। স্থানীয় দল পিএমকের সঙ্গে মঙ্গলবার সকালেই জোট ঘোষণা করেছিল এআইএডিএমকে। আগামী লোকসভায় পিএমকে লড়বে ৭টি আসনে। বাকি আসনগুলিতে লড়তে পারে এআইএডিএমকে। তবে, গত বছর তামিলনাড়ুর ৩৭টি আসন তাদের দখলে ছিল। জোটের আনুষ্ঠানিক ঘোষণার পর কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল দাবি করেন, এবার তামিলনাড়ু এবং পুদুচেরির ৪০টি আসনেই জিতবে এনডিএ। লোকসভার পাশাপাশি আসন্ন বিধানসভা উপনির্বাচনের ২১ আসনেই এআইএডিএমকেকে সমর্থন করবে বিজেপি।

[ইউপিএ জমানায় শান্ত ছিল কাশ্মীর, দাবি ভি কে সিংয়ের]

তামিলনাড়ুতে বিজেপির জোট ঘোষণা জাতীয় রাজনীতিতে নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। এর ফলে, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার এবং তামিলনাড়ু, দেশের অন্যতম চার বড় রাজ্যেই শক্তিশালী হয়ে গেল এনডিএ জোট। বিহারে বিজেপি-জেডিইউ এবং রামবিলাস পাসোয়ানের জোট, মহারাষ্ট্রে শিব সেনা-বিজেপি জোট এবং অবশেষে তামিলনাড়ুতে এআইএডিএমকে-পিএমকের সঙ্গে এই জোট স্বস্তি দেবে গেরুয়া শিবিরকে। তবে, একই সঙ্গে জোট ইস্যুতে বিরোধীদের আক্রমণ করার রাস্তাটাও বোধ হয় বন্ধ হয়ে গেল বিজেপির জন্য।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post মহাজোটের পথে বিজেপি! শিব সেনার পর সঙ্গী হল এআইএডিএমকে appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next