shono
Advertisement
BJP

ঝাড়খণ্ডে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, সরাইকেল্লা থেকে প্রার্থী চম্পাই সোরেন

ধনবার কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে বাবুলাল মারান্ডিকে।
Published By: Amit Kumar DasPosted: 07:31 PM Oct 19, 2024Updated: 07:54 PM Oct 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন উপলক্ষে প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভার প্রথম তালিকায় ৬৬ জন নাম প্রকাশ করা হয়েছে। যেখানে ঝাড়খণ্ড বিজেপি সভাপতি বাবুলাল মারান্ডিকে প্রার্থী করা হয়েছে ধানওয়ার বিধানসভা কেন্দ্র থেকে। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা থেকে বিদ্রোহ ঘোষণা করে বিজেপিতে আসা চম্পাই সোরেনকে প্রার্থী করা হয়েছে সরাইকেল্লা কেন্দ্র থেকে।

Advertisement

২০১৯ সালের বিধানসভা নির্বাচনে ৮১ আসনের মধ্যে ৭৯টি আসনে লড়েছিল বিজেপি। সেবার শোচনীয় পরাজয় হয় বিজেপির। ভুল থেকে শিক্ষা নিয়ে এবার শরিক দলগুলিকে বেশি আসন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। ৮১ আসনের মধ্যে এবার তারা লড়ছে ৬৮টি আসনে। যার মধ্যে ৬৬টি আসনে এদিন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। এই তালিকায় উল্লেখযোগ্য নাম হল বিজেপি সভাপতি বাবুলাল মারান্ডি। এছাড়া হেমন্ত সোরেন জেলবন্দি থাকাকালীন মুখ্যমন্ত্রীর ভার সামলানো চম্পাই সোরেন, শিবু সোরেনের পুত্রবধূ সীতা সোরেন এবং মধু কোড়ার স্ত্রী গীতা কোড়া, জেএমএম ত্যাগ করে বিজেপিতে যোগ দেওয়া এই তিনজনকেই টিকিট দিয়েছে বিজেপি।

উল্লেখ্য, আসন্ন নির্বাচনে ঝাড়খণ্ডে এবার ১৩ আসন এনডিএ শরিকদের জন্য ছেড়েছে বিজেপি। যেখানে ১০টি আসন ছাড়া হচ্ছে জোট সঙ্গী অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন অর্থাৎ আজসুর জন্য। বিহার লাগোয়া ঝাড়খণ্ডে বিহারের দুই জোটসঙ্গী জেডিইউ এবং এলজেপি রামবিলাসকেও জায়গা দিয়েছে গেরুয়া শিবির। নীতীশ কুমারের দল লড়বে দুই আসনে। একটি আসনে লড়বে চিরাগ পাসওয়ানের এলজেপি (রামবিলাস)। তবে বিহারের আর এক জোট সঙ্গী হিন্দুস্তান আওয়াম মোর্চার জন্য ঝাড়খণ্ডে কোনও আসন ছাড়েনি গেরুয়া শিবির।

১৩ এবং ২০ নভেম্বর দুই দফায় বিধানসভা নির্বাচন হতে চলেছে ঝাড়খণ্ডে। ২৩ নভেম্বর গণনা। প্রথম দফায় ভোট হবে ৪৩টি বিধানসভা কেন্দ্রে। দ্বিতীয় দফায়, ২০ নভেম্বর ঝাড়খণ্ডের ৩৮টি বিধানসভা আসনে ভোটগ্রহণ। ২৩ নভেম্বর হবে ভোট গণনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন উপলক্ষে প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি।
  • ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভার প্রথম তালিকায় ৬৬ জন নাম প্রকাশ করা হয়েছে।
  • চম্পাই সোরেনকে প্রার্থী করা হয়েছে সরাইকেল্লা কেন্দ্র থেকে।
Advertisement