shono
Advertisement

অন্তর্বর্তী বাজেটে স্বাস্থ্য খাতে গবেষণায় বরাদ্দ বাড়াবে মোদি সরকার! বাড়ছে আশা

১ তারিখ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।
Posted: 07:49 PM Jan 23, 2024Updated: 07:49 PM Jan 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরের মাসের প্রথম দিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পেশ করবেন অন্তর্বর্তী বাজেট (Interim Budget)। আপাতত তাই কী ধরনের ঘোষণা হতে পারে সেদিন, তা নিয়ে চলছে নানা পর্যালোচনা। ওয়াকিবহাল মহলের দাবি, এবারের বাজেটে স্বাস্থ্যক্ষেত্রে গবেষণায় বরাদ্দ বাড়াবে মোদি সরকার।

Advertisement

প্রসঙ্গত, ওষুধ ও টিকার গবেষণায় অনেক ঝুঁকি থাকে। সাফল্যের হার যথেষ্টই কম। আর তাই লাগাতার বিনিয়োগ প্রয়োজন। এই পরিস্থিতিতে ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে (Budget 2024) এই খাতে বরাদ্দ বাড়াবে কেন্দ্র। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

ওষুধ সংস্থা ভিবকেট ফার্মার সিইও সিদ্ধার্থ সিঙ্ঘল এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে এই বিষয়ে কথা বলার সময় জানাচ্ছেন, ”ওষুধ ও টিকা তথা স্বাস্থ্য খাতে গবেষণা বাবদ বরাদ্দ এবার বাড়াবে সরকার। আমরা সেই আশাতেই রয়েছি। কেননা তা অত্যন্ত জরুরি।” তাঁর মতে, দেশের স্বাস্থ্যক্ষেত্রে আরও গতি আনতে এই ধরনের পদক্ষেপ দরকার।

[আরও পড়ুন: নিয়ন্ত্রণরেখায় ‘জয় শ্রীরাম’ ধ্বনি চিনা জওয়ানদের! ভাইরাল ভিডিও]

কেন্দ্রীয় সূত্রের খবর, ৩১ জানুয়ারি অর্থাৎ অধিবেশন শুরুর দিন দুই কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। ১ তারিখ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। চলতি বছরই লোকসভা ভোট (Lok Sabha Elections 2024)। তাই এবারে পূর্ণাঙ্গ বাজেট পেশের সুযোগ পাচ্ছে না কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এবারে ৩ মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে।

[আরও পড়ুন: রামমন্দির উদ্বোধন নিয়ে কড়া প্রতিক্রিয়া, কী বলল পাকিস্তান?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement